Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃষ্টিতে বন্ধ পণ্য খালাস-পরিবহন, বসে আছে ৪০০ লাইটার জাহাজ


৮ জুলাই ২০১৯ ১৮:৪০

প্রতীকী ছবি

চট্টগ্রাম ব্যুরো: বৃষ্টির কারণে বঙ্গোপসাগরে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরে বড় জাহাজ থেকে লাইটারেজ জাহাজে আমদানি পণ্য খালাস বন্ধ আছে। এছাড়া পণ্য নিয়ে নৌপথে গন্তব্যেও যেতে পারছে না কোনো লাইটারেজ জাহাজ। ফলে প্রায় ৪০০ লাইটারেজ জাহাজ কর্ণফুলী নদীতে অলস সময় কাটাচ্ছে। তবে চট্টগ্রাম বন্দরের জেটিতে জাহাজে পণ্য ওঠা-নামা স্বাভাবিক আছে।

গত বৃহস্পতিবার (০৪ জুলাই) থেকে চট্টগ্রাম নগরী ও আশপাশের এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। তবে শনিবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ বেড়ে যায়। সাগরও উত্তাল হয়ে ওঠে। এরপর সোমবার (৮ জুলাই) পর্যন্ত গত তিনদিন ধরে লাইটারেজ জাহাজে পণ্য খালাস বন্ধ আছে।

লাইটারেজ জাহাজ চলাচল নিয়ন্ত্রণকারী সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহবুব রশীদ সারাবাংলাকে বলেন, ‘সাগর খুবই উত্তাল। একদিকে বৃষ্টি হচ্ছে, অন্যদিকে ঢেউয়ের এমন উচ্চতা, সাগরে কাজ করা যাচ্ছে না। আমাদের প্রায় ৪০০ লাইটারেজ জাহাজ বসে আছে। পণ্য খালাসের জন্যও যেতে পারছে না। পণ্য নিয়েও কোথাও যেতে পারছে না।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্হিনোঙ্গরে সিমেন্ট ক্লিঙ্কার, অপরিশোধিত চিনি, সার, লবণ, পাথর ও সরিষাসহ বিভিন্ন খাদ্যশস্য নিয়ে ৪১টি মাদার ভ্যাসেল (বড় জাহাজ) অপেক্ষমাণ আছে। ১৯০ মিটারের বেশি লম্বা জাহাজ হওয়ায় সেগুলো চট্টগ্রাম বন্দরের জেটিতে ভিড়তে পারবে না। সাগরে লাইটারেজ জাহাজে পণ্য খালাস করার কথা ছিল বড় জাহাজগুলোর। এরপর সেই লাইটারেজ জাহাজ আমদানিকারকের চাহিদা অনুযায়ী বন্দরের জেটিতে অথবা অভ্যন্তরীণ নৌপথে গন্তব্যে নিয়ে খালাসের কথা ছিল।

নগরীর পতেঙ্গা আবহাওয়া অফিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, মৌসুমী বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রামসহ আশপাশের এলাকা জুড়ে আরও কয়েখকদিন মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকবে। সাগরও উত্তাল থাকবে।

সারাবাংলা/আরডি/এমও

চট্টগ্রাম বন্দর টপ নিউজ পণ্য খালাস লাইটারেজ জাহাজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর