Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মামলা জট বড় সমস্যা:প্রধান বিচারপতি


৪ ফেব্রুয়ারি ২০১৮ ১২:০৮

স্টাফ করেসপন্ডেন্ট

দেশে দৃঢ়ভাবে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় যা কিছু করা দরকার তা করা হবে বলে জানিয়েছেন নতুন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

রোববার সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগে সংবর্ধনা অনু্ষ্ঠানে তিনি এই কথা বলেন। বক্তব্যের শুরুতেই তিনি সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

তিনি বলেন,হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি নিয়োগ থেকে শুরু করে তার প্রধান বিচারপতির পদ পাওয়া সবকটি নিয়োগই হয়েছে এই ফেব্রুয়ারি মাসে। ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারি তার জন্য একটি সৌভাগ্যের মাস বলে মন্তব্য করেন তিনি। নতুন এই প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ লাভ করে আমি ধন্য ও গর্বিত।

আইনজীবীদের উদ্দেশে নতুন এ প্রধান বিচারপতি বলেন, আমি আশা করবো হাইকোর্ট ও আপিল বিভাগে যেভাবে আমাকে সহযোগিতা করেছেন ঠিক একইভাবে প্রধান বিচারপতি দায়িত্বপালন করতে গিয়েও তারা তাদের সহযোগিতার হাত আমার দিকে প্রসারিত করবেন। বার (আইনজীবী সমিতি) ও বেঞ্চের পারস্পরিক শ্রদ্ধা, বিশ্বাস, এবং সহযোগিতা একটি সমৃদ্ধ বিচার বিভাগের ভিত্তি গড়ে তুলবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

রাষ্ট্রের তিন অঙ্গের সমন্বয় নিয়ে বিচারপতি মাহমুদ হোসেন বলেন, আইন, নির্বাহী ও বিচার বিভাগে রাষ্ট্রের তিনটি অঙ্গের পারস্পরিক সহযোগিতার মাধ্যমেই কেবলমাত্র একটি দেশ উন্নয়নের পথে অগ্রগসর হতে পারে। যেখানে তিনটি অঙ্গের কাজের মধ্যে সমন্বয়ের অভাব থাকে, সেখানে উন্নয়ন ব্যাহত হয়। এই তিনটি অঙ্গের কাজের মধ্যে যেন সমন্বয় রক্ষা করা যায়, সেজন্য আমি সব সময় চেষ্টা করব। একইসঙ্গে সুপ্রিম কোর্ট যেন সংবিধানের কাঠামোর মধ্যে থেকে সংবিধান অনুসারে তার নিজ দায়িত্ব পালন করে সেটিও আমি নিশ্চিত করতে চেষ্টা করবো।

বিজ্ঞাপন

আদালতের ভাবমূর্তির বিষয়ে প্রধান বিচারপতি বলেন, আমাদের এমনভাবে আদালতের ভাবমূর্তি গড়ে তুলতে হবে যেন আদালত প্রাঙ্গনে প্রবেশ করার সঙ্গে সঙ্গে শক্তিমান, দুর্বল, ধনী, গরীব সকলের মধ্যে এই বিশ্বাস জন্মে যে তারা সকলেই সমান এবং আদালতের নিকট হতে শুধুমাত্র আইন অনুযায়ী তারা ন্যায়বিচার পাবেন। এতে করে আদালতের প্রতি মানুষের বিশ্বাস ও আস্থা দৃঢ় হবে।

মামলার জট নিরসনে তিনি বলেন, ‘মামলা জট আজকে আমাদের বড় সমস্যা। এই সমস্যা সমাধানে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। প্রয়োজন হবে বারের সক্রিয় সহযোগিতা।’

এসময় শপথ অনুযায়ী বিচার কাজ পরিচালনার জন্য আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিদের প্রতি তিনি আহ্বান জানান।

এর আগে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সুপ্রিমকোর্টট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন প্রধান বিচারপতিকে স্বাগত জানিয়ে বক্তব্য দেন। এসময় আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্ট বিভাগের বিচারপতি, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: স্মৃতিসৌধ ও ধানমন্ডিতে শ্রদ্ধা জানাতে যাবেন প্রধান বিচারপতি

সারাবাংলা/এজেডকে/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর