Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গত অর্থবছরে সংশোধিত এডিপি বাস্তবায়ন ৯৪.৩২ শতাংশ


৯ জুলাই ২০১৯ ১৭:৪১

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৯৪ দশমিক ৩২ শতাংশ। এ সময় মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ১ লাখ ৬৬ হাজার ৫৯৩ কোটি টাকা। যা তার আগের অর্থবছরে ছিল ৯৪ দশমিক ১১ শতাংশ। ওই সময় খরচ হয়েছিল ১ লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি টাকা। তুলনামূলকভাবে ৪ বছরের মধ্যে গত অর্থবছরে সর্বোচ্চ সংশোধিত এডিপি বাস্তবায়ন হয়েছে।

মঙ্গলবার (৯ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক ব্রিফিং শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব তথ্য প্রকাশ করেন।

বিজ্ঞাপন

এমএ মান্নান বলেন, ‘আমরা শুরু থেকে তদারকি বাড়িয়েছিলাম। ফলে সর্বোচ্চ আকারে সংশোধিত এডিপি বাস্তবায়িত হয়েছে। তার আগের অর্থবছরের তুলনায় গত অর্থবছর শূন্য দশমিক ২২ শতাংশ বেশি বাস্তবায়ন হয়েছে। এটি অংকে সামান্য বলে মনে হলেও ফিগার কিন্তু অনেক বড়। প্রধানমন্ত্রী বাস্তবায়ন বৃদ্ধিতে খুশি হয়েছেন। ’

চলতি অর্থবছর প্রকল্প বাস্তবায়নে আর বেশি নজনদারী বাড়ানোর তাগিদ দিয়েছেন বলে জানান তিনি।

এদিকে আইএমইডি জানায়, গত অর্থবছরে যে টাকা ব্যয় হয়েছে তার মধ্যে সরকারি তহবিল থেকে এসেছে ১ লাখ ১১ হাজার ৩৩ কোটি টাকা। এছাড়া বৈদেশিক সহায়তা থেকে এসেছে ৪৭ হাজার ২৭৯ কোটি টাকা এবং বাস্তবায়নকারীর নিজস্ব অর্থায়ন ৮ হাজার ২৮২ কোটি টাকা।

গত অর্থবছর মোট প্রকল্প ছিল ১ হাজার ৪০৬টি। তবে প্রকল্পগুলোর কয়টা শেষ হয়েছে সে হিসেব এখনও পাওয়া যায়নি।

সারাবাংলা/জেজে/পিটিএম

২০১৮-১৯ অর্থবছর বাস্তবায়ন সংশোধিত এডিপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর