Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের সকল বিভাগ ও জেলায় হাইটেক পার্ক নির্মাণ করা হবে


৯ জুলাই ২০১৯ ২২:১০

জাতীয় সংসদ ভবন থেকে: দেশের সকল বিভাগ ও জেলায় হাইটেক/সফটওয়্যার টেকনোলজি পার্ক নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য জমি ও প্রয়োজনীয় বরাদ্দ পেলে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের অধীনে এই পার্কগুলো নির্মাণ করা হবে।

মঙ্গলবার (৯ জুলাই) জাতীয় সংসদের বাজেট অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানমের প্রশ্নের জবাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান।

বিজ্ঞাপন

সরকারি দলের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুলের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের প্রস্তাবিত ’ডিজিটাল সংযোগ স্থাপন’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ২০২৩ সালের মধ্যে প্রতিটি জেলা এবং উপজেলায় একটি করে আইসিটি প্রশিক্ষণ ল্যাব স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। তবে তথ্য-প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের কোনো পরিকল্পনা তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরের নেই।

সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বেকার সমাজকে তথ্যপ্রযুক্তির কর্মবাহিনী হিসেবে গড়ে তুলতে তথ্য ও যোগাযোগ বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নানা পদক্ষেপ ও কার্যক্রম হাতে নিয়েছে। এলআইসিটি প্রকল্পের আওতায় ৩৩ হাজার ১৮৮ জনকে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যার মধ্যে ১০ হাজার ৮২১ জনের আইসিটি শিল্পে কর্মসংস্থান হয়েছে। ই-গভর্নেন্স ও সাইবার নিরাপত্তার বিষয়ে ২ হাজার ৯৭৫ জন সরকারি কর্মকর্তাকে দেশে-বিদেশে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া সংসদ সদস্য বেগম শামসুন নাহারের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী পলক আরও জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে ২১ জেলায় সাড়ে ১০ হাজার নারীর স্ব-কর্মসংস্থান এবং উদ্যোক্তা হিসেবে তৈরির জন্য সরকারি অর্থায়নে আউটসোর্সিং প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে। এছাড়া ৪৯টি জেলায় সরকারি অর্থায়নে আউটসোর্সিং প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে।

তিনি আরও জানান, দেশে তথ্যপ্রযুক্তি সেক্টরে দক্ষ জনসম্পদ গড়ে তোলার জন্য সরকারি অর্থায়নে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন প্রকল্প ও কর্মসূচির মাধ্যমে কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, মাগুরা, নেত্রকোনা এবং নাটোর সদর ও সিংড়া উপজেলায় ২১০০ জনের প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। তবে গাজীপুর সিটি কর্পোরেশনে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের এর আওতায় কোন আউট সোর্সিং প্রশিক্ষণ কেন্দ্র নেই।

প্রতিমন্ত্রী জানান, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় এর আগে সরকারি অর্থায়নে সারা দেশের ১৩ হাজার প্রশিক্ষণার্থীকে ২০০ ঘন্টা করে ৫০ দিনব্যাপী তিনটি কোর্সে (গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন অ্যান্ড ডেভেলপমেন্ট ও ডিজিটাল মার্কেটিং) দেওয়া হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

বিভাগ ও জেলায় হাইটেক পার্ক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর