Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্বাস্থ্য নিরাপত্তা এক বৈশ্বিক বিষয়’


৯ জুলাই ২০১৯ ২৩:৫২

ঢাকা: স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেছেন, স্বাস্থ্য নিরাপত্তা একটি বৈশ্বিক বিষয়। বাংলাদেশ বিশ্ব মানের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই একটি বাস্তবসম্মত কর্মপরিকল্পনা গড়ে তোলার জন্য আমাদের কাজ করতে হবে।

মঙ্গলবার (৯ জুলাই) রাজধানীর মহাখালীতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) আয়োজিত জাতীয় কর্মপরিকল্পনার খসড়া প্রণয়ন সংক্রান্ত এক সভায় তিনি এসব কথা বলেন। সভায় তিনি প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

বিজ্ঞাপন

সভার উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মেডিকেল সার্ভিসের মহাপরিচালক মেজর জেনারেল ডা. মো. ফসিউর রহমান, বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের সিডিসি’র পরিচালক ডা. মাইকেল ফ্রিডম্যান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত প্রতিনিধি ডা. হাম্মাম এল সাক্কা।

মূল বক্তব্য উপস্থাপন করেন আইইডিসিআর-এর পরিচালক ও বাংলাদেশে জিএইচএসএ-র ফোকাল পারসন অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সভা পরিচালনা করেন আইইডিসিআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এম. সেলিম উজ্জামান।

মূল বক্তব্যে অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক স্বাস্থ্য বিধি বাস্তবায়নে কতটুকু সক্ষমতা অর্জন করেছে সর্বশেষ সে মূল্যায়ন হয়েছিল ২০১৬ সালে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বাংলাদেশ সরকার যৌথভাবে কাজটি করেছিল। সেই মূল্যায়নের পরে এই তিন বছরে আমরা অনেক এগিয়েছি। তবে লক্ষ্য অর্জনে আরও অনেক করণীয় রয়েছে।

বিজ্ঞাপন

এ সময় তিনি আগামীতে স্বাস্থ্য, জনসংখ্যা, পুষ্টি সেক্টরের কর্মসূচিতে এবং পঞ্চবার্ষিকী পরিকল্পনাতে স্বাস্থ্য নিরাপত্তা বাস্তবায়নে আলাদা বরাদ্দ রাখার অনুরোধ জানান।

ডা. আবুল কালাম আজাদ বলেন, স্বাস্থ্য নিরাপত্তা শক্তিশালী করতে আমাদের জাতীয় প্রচেষ্টার পাশাপাশি আন্তর্জাতিক সহযোগীদের প্রচেষ্টাকে আমি ধন্যবাদ জানাই। স্বাস্থ্য অধিদফতর এ লক্ষ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে।

সারাবাংলা/জেএ/এটি

স্বাস্থ্য নিরাপত্তা

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর