Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুমোদনহীন ভবন ভাঙার পর গুণতে হচ্ছে জরিমানাও


১০ জুলাই ২০১৯ ১৬:১০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) অনুমোদন ছাড়া ভবন নির্মাণ করে দুই লাখ টাকা জরিমানা গুণতে হচ্ছে এক দম্পতিকে। এছাড়া ভবনটিও ভেঙে ফেলতে হয়েছে।

বুধবার (১০ জুলাই) সিডিএর বিশেষ আদালতে দায়িত্বরত বিচারিক হাকিম সাইফুল ইসলাম চৌধুরী এই আদেশ দিয়েছেন বলে সারাবাংলাকে জানিয়েছেন পেশকার মো. ফয়েজ।

দণ্ডিতরা হলেন- নগরীর বাকলিয়ায় কল্পলোক আবাসিক এলাকার বাসিন্দা মো. হেলাল উদ্দিন ও তার স্ত্রী তাহেরা খানম ছিদ্দিকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কল্পলোক আবাসিক এলাকার ১৬৫ (বি) নম্বর প্লটে তারা সিডিএর অনুমোদন ছাড়াই ভবন নির্মাণের কাজ শুরু করেন। সিডিএর ইমারত নির্মাণ কমিটি ওই এলাকা পরিদর্শনের সময় প্রমাণ পেয়ে তাদের নির্মাণকাজ বন্ধের নোটিশ দেন। এরপরও নির্মাণ অব্যাহত রাখলে একবছর আগে তাদের বিরুদ্ধে মামলা দায়ের হয় সিডিএর আদালতে।

ওই মামলায় বুধবার অভিযোগ গঠনের দিন ঠিক ছিল। অভিযোগ গঠনের শুনানিতে এসে ভবনটি ভেঙে ফেলা হয়েছে জানিয়ে অভিযোগ থেকে অব্যাহতি চান অভিযুক্ত দুজন। আদালত অব্যাহতির আবেদন নামঞ্জুর করে তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। তখন অভিযুক্ত দুজন স্বেচ্ছায় নিজেদের দোষ স্বীকার করেন।

যেহেতু অভিযুক্তরা দোষ স্বীকার করেছেন এবং ভবনটি স্বেচ্ছায় ভেঙে ফেলা হয়েছে, তাদের ইমারত নির্মাণ আইন, ১৯৫২ এর ১২ (১) ধারায় এক লাখ টাকা করে জরিমানা দেওয়ার আদেশ দেন আদালত। জরিমানা দিতে ব্যর্থ হলে তাদের তিনমাস করে কারাভোগ করতে হবে বলে আদালত আদেশে জানিয়েছেন।

সারাবাংলা/আরডি/এমআই

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ভবন সিডিএ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর