Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিচারপতি নিয়োগে জেষ্ঠ্যতার কোনো বাধ্যবাধকতা নেই: আইনমন্ত্রী


৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:১২

স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: প্রধান বিচারপতি নিয়োগে জেষ্ঠ্যতার কোনো বাধ্যবাধকতা নেই বলে মন্তব্য করেছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

রোববার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল লেকশোরে এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

আইনমন্ত্রী বলেন, ‘আপনারা বাংলাদেশের সংবিধান দেখলে বুঝতে পারবেন। সংবিধানের ৯৫ নং অনুচ্ছেদে পরিষ্কারভাবে লেখা আছে মহামান্য রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ দেবেন। সেখানে কোথাও লেখা নেই যে জেষ্ঠ্যতার ভিত্তিতে নিয়োগ হবে। মহামান্য রাষ্ট্রপতি তার বিবেচনায় যে সিদ্ধান্ত নিয়েছেন আমরা তার সিদ্ধান্তে শ্রদ্ধা জানাচ্ছি।’

এদিকে গত শুক্রবার নতুন প্রধান বিচারপতি নিয়োগের কয়েক ঘণ্টার মাথায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এবং আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা পদত্যাগ করেন।

ওয়াহাব মিঞার পদত্যাগের বিষয়ে মন্ত্রী বলেন, ‘একজন বিচারপতি পদত্যাগ করেছেন, তিনি এটা পারেন। তার ব্যক্তিগত অভিপ্রায় তিনি ব্যক্ত করেছেন এবিষয়ে আমার বলার কিছু নেই।’

এসময় বাংলাদেশ হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারক সংকটের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, খুব দ্রুতই হাইকোর্ট ডিভিশন এবং আপিল বিভাগে বিচারক নিয়োগ দেওয়া হবে।

এর আগে ‘নিম্ন আদালত সরকারের কব্জায়’ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার এমন মন্তব্যের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, খালেদা জিয়া যে কথা বলেছেন সেটা সম্পূর্ণ অসত্য। আমরা সকলেই দেশের বিচার বিভাগের প্রতি শ্রদ্ধাশীল এবং সেটাই সকলের ব্যক্ত করা উচিত।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘আমি দুঃখিত যে কথা উনি বলেছেন, সেটা অসত্য। আমি আগেও বলেছি এখনো বলছি বিচার হয়েছে আদালতে। সকল স্বাক্ষ্য প্রমাণ বিশ্লেষণের মাধ্যমে বিজ্ঞ বিচারক তার রায় দেবেন।

এর আগে সকাল সাড়ে ১১টার দিকে প্রধান অতিথি হিসেবে ‘হিউম্যান রাইটস, সাসটেইনিবিলিটি রিপোর্টিং অ্যান্ড রেসপনসিবল বিজনেস কনডাক্ট-হোয়াট ড্যাজ বিজনেস নিড টু নৌ’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধন করেন মন্ত্রী। কর্মশালাটি আয়োজন করে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন।

সারাবাংলা/এসও/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর