Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় সুইস প্রেসিডেন্ট


৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৫:৩৩

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসেত চারদিনের সফরে আজ (রোববার) বাংলাদেশে এসেছেন। আজ দুপুর ১টা ২৩ মিনিটে সুইস এয়ারফোর্সের একটি বিশেষ ফ্লাইটে তিনি ঢাকা পৌঁছান।

ঢাকায় সুইস প্রেসিডেন্টকে ফুল দিয়ে বরণ করে শিশুরা, তার সম্মানে ২১ বার গর্জে উঠে কামান, অভ্যর্থনা জানান বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিমানবন্দরে তিন বাহিনীর একটি সুসজ্জিত বাহিনী সুইজারল্যান্ডের প্রেসিডেন্টকে গার্ড অফ অনার দেয়, বেজে উঠে দুই দেশের জাতীয় সঙ্গীত।

আঁলা বেরসেত ঢাকা সফরে রোহিঙ্গা সমস্যা সমাধানে বৈশ্বিক চাপ সৃষ্টি করতে কক্সবাজারের শিবিরগুলো পরিদর্শন করবেন।

কোনো সুইস রাষ্ট্রপতির বাংলাদেশে এই প্রথম আনুষ্ঠানিক সফরে দুটি আলোচ্য বিষয় অধিক গুরুত্ব পাবে। মিয়ানমারে সংঘটিত সংকটে গুরুতরভাবে প্রভাবিত বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং দুই দেশের মধ্যে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠা।

সফরে সুইস রাষ্ট্রপতির সঙ্গে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আনুষ্ঠানিক সাক্ষাতের কথা রয়েছে। বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেওয়ার পাশাপাশি, উভয় দেশ অর্থনৈতিক, উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদার করার বিষয়ে আলোচনা করবে। এ ছাড়াও, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং বহুপাক্ষিক অঙ্গনে সহযোগিতার বিষয়গুলো আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে।

আগামী ৬ ফেব্রুয়ারি বেরসে কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহায়তা দিয়ে আসছে। তার এই সফরে, তিনি নাগরিক সমাজের প্রতিনিধি ও বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ী সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়াও তিনি ঢাকা আর্ট সামিট পরিদর্শনে যাবেন, যার সাথে সুইস আর্টস কাউন্সিল প্রো হেলভেশিয়া সম্পৃক্ত।

বিজ্ঞাপন

উন্নয়ন সহযোগিতায় সুইজারল্যান্ড ও বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সুইস উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ অগ্রাধিকার পায়। একই সময়ে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। ২০১০ সালের পর দুই দেশের মধ্যে বাণিজ্য বেড়ে দ্বিগুণ হয়েছে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রপতির সম্মানে রাষ্ট্রপতি আব্দুল হামিদ আগামী ৫ ফেব্রুয়ারি নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন।

মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি সম্মান জানাতে বাংলাদেশ সফরে আঁলা বেরসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান জানাতে ধানমণ্ডির বঙ্গবন্ধু শেখ মুজিব স্মৃতি জাদুঘরে যাবেন তিনি।

দুই দেশের মধ্যে শক্তিশালী বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক গড়তে আগামী ৫ ফেব্রুয়ারি দুপুরে আঁলা বেরসেত অভিজাত হোটেল সোনার গাঁ-তে ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

তৈরি পোশাক, হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, পাটের তৈরি পণ্য এবং রাসায়নিক দ্রব্য বাংলাদেশ সুইজারল্যান্ডে রফতানি করে থাকে।

অন্যদিকে, তুলা, বয়লার, যন্ত্রপাতি, ওষুধ, তেল জাতীয় পণ্য, খনিজ দ্রব্য বাংলাদেশ সুইজারল্যান্ড থেকে আমদানি করে থাকে।

সারাবাংলা/জেআইএল/আইজেকে/এমএ

ঢাকা প্রেসিডেন্ট সুইজারল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর