Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চকরিয়া-পেকুয়ায় পানিবন্দি ৫ হাজার মানুষ


১৩ জুলাই ২০১৯ ১৭:২২

কক্সবাজার: টানা বর্ষণের ফলে পাহাড়ি ঢলে কক্সবাজারের চকরিয়া ও পেকুয়া উপজেলার নিচু এলাকা প্লাবিত হয়ে ডুবে গেছে রাস্তা ঘাট ও ঘরবাড়ি। এতে পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় ৫ হাজার মানুষ।

ভারি বৃষ্টিপাতের ফলে মাতামুহুরী নদীর উচ্চতা বৃদ্ধি পাওয়ায় দুই তীর উপচে পানি ঢুকে প্লাবিত হয়েছে পেকুয়া উপজেলার মগনামা, উজানটিয়া, রাজাখালী ও শিলখালী এবং চকরিয়া উপজেলার সুরাজপুর, মানিকপুর, কাকারা, বরইতলী ও হারবাংসহ কমপক্ষে ১০টি গ্রাম। এতে সংকট দেখা দিয়েছে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির।

স্থানীয়রা বলছেন, বেড়িবাঁধ পূর্ণ সংস্কার না করা ও কিছু অসাধু সিন্ডিকেট মাছ ধরার জন্য স্লুইচ গেটে জাল বসিয়ে পানি আটকে রাখার কারণে জলাবদ্ধতা নিরসন হচ্ছে না। এসবের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হচ্ছে না।

পেকুয়ার মগনামার উজানটিয়া এলাকার মোহাম্মদ হোসেন বলেন, ‘গত ৫ বছরেরও বেশি সময় ধরে টানা কয়েকদিন বৃষ্টি হলেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। যার জন্য দায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কারণ বেড়িবাঁধগুলো ঠিকভাবে করা হয় না।’

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব উল করিম জানান, অতিবৃষ্টির ফলে যেসব এলাকা প্লাবিত হয়েছে সেসব এলাকার লোকজনকে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য জনপ্রতিনিধিদের বলে দেওয়া হয়েছে। তবে এখন পানি কমে আসছে। তাই লোকজনও সরতে চাইছে না।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলাম জানান, মাতামুহুরী নদীর পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে চকরিয়া ৫-৬ টি এলাকা প্লাবিত হয়েছে। তবে সকাল থেকে পানি নামতে শুরু করে। জরুরি মুহূর্তে লোকজনকে সরিয়ে নেওয়ার জন্য সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।

সারাবাংলা/এমও

চকরিয়া টানা বর্ষণ পেকুয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর