Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অচিরেই শহরকে ডেঙ্গুমুক্ত করব: সাঈদ খোকন


১৬ জুলাই ২০১৯ ১৮:৫৫

ঢাকা : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে আতঙ্কিত  না হওয়ার অনুরোধ জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে নগর কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্টরা সর্বোচ্চ শক্তি নিয়োগ করে মাঠে আছে। অচিরেই শহরকে ডেঙ্গুমুক্ত করব।

মঙ্গলবার (১৬ জুলাই) বিকেল ৪টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের খোঁজ নেওয়া শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

ডিএসসিসি মেয়র বলেন, ডেঙ্গু জ্বর শুধু বাংলাদেশে নয়। পাশ্ববর্তী দেশ ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুরেও হাজার হাজার রোগী ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনে এ রোগের প্রাদুর্ভাব ঘটে। কিন্তু আমরা বসে নেই। প্রয়োজনীয় সকল উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, অনেকে হয়তো মনে করে ডেঙ্গু জ্বরের বাহক এডিস মশা ময়লা আবর্জনায় বংশ বিস্তার করে। কিন্তু এটি সম্পূর্ণ স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। তাই আমরা শীঘ্রই বাসাবাড়িতে জমে থাকা স্বচ্ছ পানিগুলোতেও মশার ওষুধ ছিটানোর জন্য মশক কর্মীদেরকে পাঠাব। আপনারা তাদেরকে বাসাবাড়িতে প্রবেশের অনুমতি দিয়ে সহযোগিতা করবেন। সেই সঙ্গে আপনার প্রতিবেশীদেরকেও বলবেন, যেন কোনো পানি দু’দিনের বেশি জমিয়ে না রাখে। তবেই এটি প্রতিরোধ করা সম্ভব হবে। এ রোগ দ্রুত সেরে যায়। আমরা সকলে মিলেই এ রোগ প্রতিরোধ করব।

এর আগে মেয়র ঢামেকের ৭০২ নাম্বার ওয়ার্ডে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের সঙ্গে সরাসরি কথা বলেন। তাদের শারীরিক অবস্থা এবং ঔষুধ ও খাওয়া-দাওয়ার বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নেন। এসময় রোগীদের মাথায় হাত বুলিয়ে সান্ত্বনা দিতেও দেখা যায় মেয়রকে। এ রোগ দ্রুত সেরে যাবে এমন আশ্বাস দেন ডেঙ্গুতে আক্রান্ত ঢাবির জহুরুল হকের শিক্ষার্থী রায়হানকে।

বিজ্ঞাপন

পরে মেয়র ঢামেক থেকে বেরিয়ে বঙ্গবাজার এলাকায় একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিমের কার্যক্রম পরিদর্শন করেন।

সারাবাংলা/এসএইচ/এনএইচ

ডেঙ্গু ডেঙ্গুমুক্ত সাঈদ খোকন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর