Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মসলাসহ নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী দাম ঠেকাতে আইনি নোটিশ


১৮ জুলাই ২০১৯ ১২:২৭

ঢাকা: মসলাসহ নিত্যপণ্যের ঊর্ধ্বমুখী দাম ঠেকাতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মূল্য তালিকা অনুযায়ী পণ্যের দাম প্রকাশ করে তা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

কনসাস কনজুমার্স সোসাইটি’র (সিসিএস) পক্ষে বৃহস্পতিবার (১৮ জুলাই) রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী মো. আব্দুল মোমিন।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের (ডিএনসিআরপি) মহাপরিচালক ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ঈদকে সামনে রেখে সম্প্রতি অনৈতিক ও অবৈধ সিন্ডিকেট করে পণ্যের দাম বাড়ানো হয়েছে। বিশেষ করে পেঁয়াজের পর্যাপ্ত মজুদ থাকার পরও দাম দ্বিগুণ করা হয়েছে। ফলে ভোক্তা সাধারণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। সম্প্রতি বিভিন্ন সরকারি কর্তৃপক্ষও বিষয়টি স্বীকার করে গণমাধ্যমে বক্তব্য দিলেও ফলপ্রসু কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

এ অবস্থায় আসছে ঈদুল আজহা পর্যন্ত নিত্যপণ্য যেমন, পেঁয়াজ, রসুন, হলুদ, তেল ইত্যাদির সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ ও ঘোষণার অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে প্রতিবছর ঈদের আগে অসৎ ব্যবসায়ী ও সিন্ডিকেটের দাম বৃদ্ধি ঠেকাতে অন্তত একমাস আগে থেকে এমন ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

ঈদ পর্যন্ত নিত্যপণ্যের সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা না হলে, কেনো করা হবে না তার ব্যাখ্যা চাওয়া হয়েছে। অন্যথায় বিবাদীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম

উর্ধ্বমুখী দাম ঠেকাতে আইনী নোটিশ নিত্যপণ্যের দাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর