Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতির জনকের প্রতি শ্রদ্ধা সুইস রাষ্ট্রপতির


৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:২৮

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসে সোমবার সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে ধানমণ্ডির শেখ মুজিব স্মৃতি যাদুঘর পরিদর্শন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় এই তথ্য জানায়।

আঁলা বেরসে চারদিনের সফরে রোববার দুপুরে বাংলাদেশে এসেছেন। এটাই হচ্ছে কোনো সুইস রাষ্ট্রপতির প্রথমবারের মতো বাংলাদেশ সফর।

রাষ্ট্রপতি  আব্দুল হামিদ সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি আঁলা বেরসেকে গতকাল রোববার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান।

রাষ্ট্রপতি আঁলা বেরসে সোমবার সকালে সাভারের জাতীয় স্মৃতি সৌধ পরিদর্শন করেন। মুক্তিযুদ্ধে আত্ম-ত্যাগ করা মহান বীরদের প্রতি শ্রদ্ধা ও সম্মান জানাতেই আঁলা বেরসে স্মৃতি সৌধে যান। সেখানে তিনি একটি বৃক্ষ রোপণ করেন।

স্মৃতি সৌধ থেকে আঁলা বেরসে ধানমণ্ডির শেখ মুজিব স্মৃতি যাদুঘর পরিদর্শন করেন। সেখানে তিনি জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
আঁলা বেরসে আজ (সোমবার) দুপুরে হোটেল সোনার গাঁয়ে ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে তিনি বাংলাদেশ-সুইজারল্যান্ড দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করার আহবান জানান।

রাষ্ট্রপতি আঁলা বেরসে বলেন, উন্নয়ন সহযোগিতায় সুইজারল্যান্ড এবং বাংলাদেশের সম্পর্ক দীর্ঘদিনের। সুইস উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ অগ্রাধিকার পায়। একই সময়ে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সম্পর্ক ক্রমেই বাড়ছে। ২০১০ সালের পর দুই দেশের মধ্যে বাণিজ্য বেড়ে দ্বিগুণ হয়েছে।

সুইজারল্যান্ডের ঢাকা মিশন এক বার্তায় জানিয়েছে, বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেয়ার পাশাপাশি, উভয় দেশ অর্থনৈতিক, উন্নয়ন ও সাংস্কৃতিক সহযোগিতা আরও জোরদার করার বিষয়ে আঁলা বেরসে আলোচনা করবে। এ ছাড়াও, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সাথে সংহতি প্রকাশ এবং বহুপাক্ষিক অঙ্গনে সহযোগিতার বিষয়গুলো আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে।

বার্তায় আরও বলা হয়, আগামী ৬ ফেব্রুয়ারি বেরসে কক্সবাজারে কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা উদ্বাস্তুদের জন্য সুইজারল্যান্ড মানবিক সহায়তা দিয়ে আসছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রাষ্ট্রপতি আঁলা বেরসের দ্বিপক্ষীয় বৈঠক সোমবার দুপুর ৩টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হবে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রপতির সম্মানে রাষ্ট্রপতি আব্দুল হামিদ আগামী সোমবার নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন।

সারাবাংলা/জেআইএল/এমএ

আঁলা_বেরসে প্রেসিডেন্ট সুইজারল্যান্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর