Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফ্রিকার সবচেয়ে বড় বায়ু বিদ্যুৎকেন্দ্র চালু করল কেনিয়া


২১ জুলাই ২০১৯ ১৫:৩৩

নিজেদের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বাড়াতে আফ্রিকার সবচেয়ে বড় বায়ু বিদ্যুৎকেন্দ্র চালু করলো কেনিয়া। এর আগের ঘোষণা অনু্যায়ী ২০২০ সালের মধ্যে কেনিয়াকে শতভাগ পরিবেশ বান্ধব জ্বালানী নির্ভর হিসেবে গড়ে তুলতেই এই পদক্ষেপ। খবরে জানিয়েছে সিএনএন।

শুক্রবার (২০ জুলাই) এই প্রকল্প উদ্বোধন করতে গিয়ে প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা বলেন, লেক তুরকানার এই বায়ু বিদ্যুৎ কেন্দ্র থেকে ৩১০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হবে। এর ফলে কেনিয়ার বিদ্যুৎ সরবরাহ ১৩% বেড়ে যাবে। কেনিয়া নিঃসন্দেহে নবায়নযোগ্য জ্বালানীর ক্ষেত্রে বিশ্বে শীর্ষস্থান পেতে যাচ্ছে।

ভারত মহাসাগর থেকে আসা বছরব্যাপী বায়ুর প্রভাবে এই বিদ্যুৎকেন্দ্র চলবে। ৫২ মিটার লম্বা পাখার সাহায্যে বায়ু শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করবে ৩৬৫টি টারবাইন।

৭০০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে এই প্রকল্পটি বাস্তবায়নে আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংক এবং কয়েকটি আন্তর্জাতিক ঋণদাতা সংস্থা একযোগে কাজ করেছে।

কেনিয়ার সরবরাহকৃত মোট বিদ্যুতের প্রায় ৭০% আসে জলবিদ্যুৎ ও ভূতাপীয় উৎসের মতো নবায়নযোগ্য জ্বালানী উৎস থেকে।

আফ্রিকায় কেনিয়ার বায়ু বিদ্যুৎ প্রকল্পই প্রথম নয় এর আগে মরক্কো, ইথিওপিয়া এবং দক্ষিণ আফ্রিকায়ও বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি জানিয়েছে, ২০৩০ সালের মধ্যে বৈশ্বিক বিদ্যুৎ সক্ষমতা অর্জনে সাব সাহারান আফ্রিকার দেশগুলোকে ৩০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে হতে পারে।

সারাবাংলা/একেএম

আফ্রিকা ইথিওপিয়া কেনিয়া দক্ষিণ আফ্রিকা নবায়নযোগ্য জ্বালানী বায়ু বিদ্যুৎ মরক্কো


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর