Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ফাইভ জি’ নতুন সভ্যতার জন্ম দেবে: মোস্তাফা জব্বার


২১ জুলাই ২০১৯ ২৩:০৫

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, তথ্য-প্রযুক্তিতে ভবিষ্যত সুপার হাইওয়ের নাম ‘ফাইভ জি’ প্রযুক্তি। এটি নতুন সভ্যতার জন্ম দেবে। বাংলাদেশ শিল্প বিপ্লবের অতীত পশ্চাৎপদতা কাটিয়ে ২০২১ সাল থেকে ২০২৩ সালের মধ্যে ফাইভ জি প্রযুক্তির দুনিয়ায় প্রবেশ করার প্রস্তুতি শুরু করেছে। বিটিআরসি এই লক্ষে কাজ করছে, টেলিটককেও প্রস্তুত করা হচ্ছে।

রোববার (২১ জুলাই) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) কাউন্সিল হলে আইইবি কম্পিউটারকৌশল বিভাগ আয়োজিত ‘৫জি: দি ফিউচার নেটওয়ার্ক’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘তথ্য-প্রযুক্তি খাতে দক্ষ মানবসম্পদ তৈরির বিকল্প নেই। পাঁচ বছর পর ফাইভ-জির ওপর ভিত্তি করে যে প্রযুক্তি আসবে তা আন্দাজ করাও যায় না।’ এসময় মোবাইল ডিভাইসের মতো ৫জি ডিভাইসও বাংলাদেশ তৈরি করার আশাবাদ ব্যক্ত করে তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, টেলিটক এমডি মো. শাহাব উদ্দিন এবং বিটিআরসি কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন ঝন্টু।

আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগের চেয়ারম্যান এবং কানাডিয়ান ইউনির্ভাসিটি অফ বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সেমিনারে আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগের সম্পাদক প্রকৌশলী রওনক আহসানের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন- বুয়েটের তড়িৎকৌশল বিভাগের অধ্যাপক ড. প্রকৌশলী ফরহাদ হোসেন এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর রেজাউল করিম রিজভি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

ফাইভ-জি মোস্তাফা জব্বার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর