Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভিআইপিদের জন্য আলাদা লেনের প্রস্তাব


৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৪৯

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকায় জরুরী সেবা ও ভিআইপি চলাচলের জন্য আলাদা লেনের প্রস্তাব দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সড়ক পরিবহন ও সেতু বিভাগের কাছে এই প্রস্তাব দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের বৈঠক শেষে এই তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সাধারণ একটা অনুরোধ করা হয়েছে। ভিআইপিদের জন্য আলাদা লেনের প্রস্তাবটি পরীক্ষা করে দেখার জন্য।’

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, অন্যান্য অনেক দেশে ভিআইপিদের জন্য আলাদা লেন আছে, আমাদের দেশে সেটা করা যায় কিনা, বিশেষ করে জরুরি বিভাগের জন্য, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

ভিআইপির তালিকায় কারা পড়েন এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভিআইপিরা বেশি গুরুত্বপূর্ণ না। ‘অ্যাম্বুলেন্সে অনেক সময় মুমুর্ষূ রোগী থাকে, এছাড়া ফায়ার সার্ভিসও বাধার মুখে পড়ে- এসব জরুরী সেবার জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। পুলিশেরও অনেক সময় দ্রুত যাওয়ার দরকার হয়।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আজকের মন্ত্রিসভার বৈঠকে দুইটি আইনের চূড়ান্ত খসড়ায় অনুমোদন দেওয়া হয়েছে। একটি হলো, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) আইন-২০১৮। অপরটি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট আইন -২০১৮।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) আইনটি ১৯৬১ সালে পাকিস্তান আমলের একটি অর্ডিন্যান্স ছিল। পরে ১৯৭৫/৭৬ সালে দুইবার সংশোধনী আনা হয়। আইনটি এতোদিন ইংরেজিতে ছিল, তা বাংলায় করে কিছুটা পরিবর্তন করে আজকের মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিএডিসি আইনের পরিচালনা পর্ষদে ১২ ক্যাটাগরিতে ১৬ সদস্য বিশিষ্ট পরিচালনা পর্ষদ গঠন করার বিধান রাখা হয়েছে। আগে পর্ষদে সদস্য সংখ্যা ছিল ১০ জন। নতুন আইনে পর্ষদে ৫ জন পূর্ণ মেয়াদে পরিচালক রাখার বিধান রাখা হয়েছে। পর্ষদের প্রধান হবেন একজন চেয়ারম্যান। তিনি সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত হবেন। চেয়ারম্যান নিয়োগের শর্তগুলো সরকার নির্ধারণ করবে।

তিনি আরও বলেন, বিএডিসি আইনের ২৬টি কাজের কথা বলা হয়েছে। পরিচালনা পর্ষদ প্রতি তিন মাসে অন্তত একটি সভা করবে। আইনের ৬ষ্ঠ অধ্যায়ে কিছু অপরাধকে পূর্ণ বিন্যাস করা হয়েছে। আইনের ২৮ ধারায় বলা হয়েছে বিএডিসি কর্তৃক জারি করা নোটিশ অমান্য করলে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে। একই অপরাধে দ্বিতীয়বার নোটিশ জারি করলে প্রতিদিনের জন্য অতিরিক্ত ৫০ টাকা করে জরিমানা দিতে হবে।

এছাড়াও আইনের ৩০ ধারায় অপরাধের কিছু ব্যাখ্যা দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, করপোরেশনের নিজস্ব কোনো অবকাঠামো কিংবা স্থাপনা ক্ষতিগ্রস্থ করলে ৬ মাসের কারাদণ্ড অনধিক ১০ হাজার টাকা জরিমানা কিংবা উভয় দণ্ড দেওয়া হবে।

এছাড়াও করপোরেশনের নিয়োগ করা ঠিকাদারকে বাধা প্রধান, নিপীড়ন করা হলে ৬ মাসের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। এসব অপরাধ বিএডিসি চেয়ারম্যান বা তার নির্ধারিত ব্যক্তি আদালতকে জানাবেন।

সারাবাংলা/জিএস/এনএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর