Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুর্ঘটনায় আহতদের চিকিৎসা দিতে কেন নির্দেশ নয়: হাইকোর্ট


৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:৪৮

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্ঘটনায় আহত যেকোনো ব্যক্তিকে তাৎক্ষণিক চিকিৎসা দিতে সকল হাসপাতাল ও ক্লিনিককে নির্দেশনা দিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি রুল জারি করেছে হাইকোর্ট।

রাজধানীতে ছিনতাইয়ের সময় এক ব্যক্তির প্রাণহানীর ঘটনায় দায়ের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার (০৫ ফেব্রুয়ারি) এ রুল জারি করেছেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাই কোর্ট বেঞ্চ।

গত ২৬ জানুয়ারি ভোরে সায়েদাবাদ এলাকায় ছিনতাইকারীদের উপুর্যপুরি ছুরিকাঘাতে আহত খুলনার ব্যবসায়ী মো. ইব্রাহীম নিজেই নিকটস্থ টিকাটুলীর সালাহউদ্দীন স্পেশালাইজড হাসপাতালে গেলে প্রাথমিক চিকিৎসা দিতে অস্বীকার করে হাসপাতালটি।

হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার পরামর্শ দেয়। পরে ঢাকা মেডিকেলে আসলেও চিকিৎসা পাওয়ার আগেই ইব্রাহীমের মৃত্যু হয়।

এ ঘটনার প্রকাশিত খবর যুক্ত করে রোববার হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর পক্ষে আইনজীবী ছারওয়ার আহাদ চৌধুরী ও মাহবুবুল ইসলাম হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিট আবেদন করেন।

আদলতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আদালত ছিনতাইয়ের এ ঘটনায় আদালত রুল জারি করে।

নিহত খুলনার ব্যবসায়ী মো. ইব্রাহীম জীবন রক্ষায় ব্যবস্থা নিতে প্রশাসনের নিস্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং যেকোনো দুর্ঘটনায় আহত যেকোনো রোগীকে প্রাথমিক চিকিৎসা দিতে দেশের সকল হাসপাতাল ও ক্লিনিকের প্রতি নির্দেশনা জারি করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

বিজ্ঞাপন

এ ছাড়াও ভিকটিম মো. ইব্রাহীমের পরিবারকে দশ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে সালাহউদ্দীন স্পেশালাইজড হাসপাতালকে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে রুলে।

স্বাস্থ্য সচিব, পুলিশ প্রধান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, স্বাস্থ্য অধিদপ্তর ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের মহাপরিচালক, ডিএমপি কমিশনার, গেণ্ডারিয়া, যাত্রাবাড়ী, ধানমণ্ডি, ওয়ারি থানার ওসি ও সালাহউদ্দীন  হাসপাতালকে দুই সপ্তাহের মধ্যে রুলের জাবাব দিতে বলা হয়েছে।

মনজিল মোরসেদ বলেন, ‘সংবিধানের ৩২ অনুচ্ছেদ অনুযায়ী বেঁচে থাকার অধিকার হল মানুষের মৌলিক অধিকার। সুতরাং দুর্ঘটনায় বা ছিনতাইয়ে কেউ আহত হয়ে নিকটস্থ হাসপাতালে গেলে সে হাসপাতাল সরকারি-বেসরকারি যাই হোক, সেবা দিতে বাধ্য। কিন্তু অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় সড়কের দুর্ঘটনাস্থলের কাছের হাসপাতাল বা ক্লিনিকগুলো ওই সময় আহত বা রোগীদের চিকিৎসা দিতে অপারগতা প্রকাশ করে। অথচ সরকার ওই সমস্ত ক্লিনিকগুলোকে লাইসেন্স দেওয়ার সময়ে এ ধরনের বৈষম্য অনুমোদন করেনি। এমন কি দ্রুত চিকিৎসা না পাওয়ার কারণে অনেক মানুষের মৃত্যু হয়। এ ধরনের ঘটনা বা পরিস্থিতি মানবাধিকারের লঙ্ঘন।’

সারাবাংলা/এজেডকে/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর