Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিকদের জন্য নতুন সংজ্ঞা!


৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৭:৩৫

সিনিয়র করেসপন্ডেন্ট

সাংবাদিকদের জন্য ‘বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট আইন -২০১৮’ এর চূড়ান্ত খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। নতুন আইনে সাংবাদিকদের সংজ্ঞা নির্ধারণ করা হয়েছে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিপরিষদের এক বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এই তথ্য জানান।

নতুন এই আইনের ২ এর ৮ ধারায় সাংবাদিক শব্দটাকে সংজ্ঞায়িত করা হয়েছে। এতে বলা হয়েছে, সাংবাদিক হলেন এমন কোনো ব্যক্তি, যিনি প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ায় এবং বার্তা সংস্থার কাজে সার্বক্ষণিক সাংবাদিক হিসেবে নিয়োজিত আছেন। অথবা উক্ত মিডিয়ায় বা সংস্থার সম্পাদক, বার্তা সম্পাদক, উপসম্পাদক, সহকারী সম্পাদক, ফিচার লেখক, রিপোর্টার, সংবাদদাতা, কার্টুনিস্ট, কপিরাইটার সংবাদচিত্র গ্রাহক, সম্পাদনা সহকারী এবং সরকার প্রজ্ঞাপন জারি করেও যে কাউকে সাংবাদিক হিসেবে নিবন্ধিত করতে পারবেন।

সাংবাদিকতা পেশায় যারা জড়িত তাদের পিআইবিতে প্রশিক্ষণের জন্য এই আইনটি করা হয়েছে বলেও জানা গেছে।

পিআইবির পরিচালনা বোর্ড বিষয়ে আইনে বলা হয়েছে, ১২ ক্যাটাগরির ১৬ জন ব্যক্তি পিআইবির পরিচালনা পর্ষদে থাকবেন। এর চেয়ারম্যান হবেন, বিশিষ্ট সাংবাদিক বা শিক্ষাবিদ। যিনি সরকারের মাধ্যমে মনোনিত হবেন। পরিচালনা পর্ষদে সদস্য হবেন, তথ্য মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থমন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ, বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান, ২ জন সম্পাদক, ইলেকট্রনিক্স মিডিয়ার একজন, পিআইবির মহাপরিচালক, দুইজন সাংবাদিক নেতাসহ মোট ১৬ জন এর পর্ষদ।

বিজ্ঞাপন

এই বোর্ডের মেয়াদ হবে ২ বছর। সরকার ইচ্ছা করলে যেকোন সময় তাদের বরখাস্ত করতে পারবেন। প্রতি তিন মাসে বোর্ডের একটি সভা করতে হবে।

সারাবাংলা/জিএস/এনএস

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর