Saturday 19 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিক ধর্মঘটে সারাদেশে নৌযান চলাচল বন্ধ


২৪ জুলাই ২০১৯ ১০:৫২

ঢাকা: বেতন-ভাতা বাড়ানো, শ্রমিক নির্যাতন ও চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে কর্মবিরতি শুরু করেছেন দেশের বিভিন্ন স্থানের নৌযান শ্রমিকরা। এর ফলে বন্ধ হয়ে গেছে রাজধানীর সঙ্গে দেশের নৌরুটগুলোর যোগাযোগ।

মঙ্গলবার (২৩) জুলাই মধ্যরাত থেকে শুরু হয় বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে এই ধর্মঘট। ফলে বুধবার (২৪ জুলাই) সকাল থেকে বন্ধ রয়েছে ঢাকার সঙ্গে বরিশাল, চাঁদপুর, চাঁদপুরের সঙ্গে নারায়ণগঞ্জসহ বিভিন্ন নৌরুট।

বিজ্ঞাপন

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম জানান, এর আগে ২০১৫ সালে ১৫ দফা দাবিতে আন্দোলনে নেমেছিলেন নৌযান শ্রমিকরা। সেসময় তাদের অনেক দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলেও তার বাস্তবায়ন হয়নি। নৌযান শ্রমিকদের দাবিগুলোর মধ্যে রয়েছে-বেতন-ভাতা বৃদ্ধি, চাঁদাবাজি ও শ্রমিক নির্যাতন বন্ধ করা, বিভিন্ন নৌ-বন্দরে নৌ শ্রমিকদের ওপর সন্ত্রাসী হামলার বিচার, মেরিন আইনের যথাযথ বাস্তবায়ন, নৌযানে প্রয়োজনীয় মার্কা, বয়া ও বাতি সংযোজন ও দুর্ঘটনায় নিহত নৌ শ্রমিকদের ক্ষতিপূরণ ১০ লাখ টাকায় উন্নীত করা।

এসব দাবিতে গত এপ্রিলে ধর্মঘট করেছিলেন শ্রমিকরা। সেসময় শ্রম অধিদফতরে লঞ্চ মালিক, শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠক হয়েছিল। তখন ৪৫ কর্মদিবসের মধ্যে তাদের দাবির বিষয়ে আলোচনা ও মীমাংসার সিদ্ধান্ত নেওয়া হয়। এ কারণে তখন শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহার করেন। কিন্তু ৪৫ কর্মদিবস শেষ হলেও দাবি পূরণ তো দূরের কথা পরবর্তী কোনো আলোচনার জন্যও শ্রমিকদের ডাকা হয়নি। তাই নৌযান শ্রমিক ফেডারেশন ফের সারা দেশে আন্দোলনের ডাক দিতে বাধ্য হয়েছে বলে জানান আশিকুল আলম।

বিজ্ঞাপন

এই নেতা জানান, দাবি মেনে না নাওয়া পর্যন্ত কোনো নৌযান চলতে দেওয়া হবে না।

সারাবাংলা/এসএমএন

টপ নিউজ নৌযান চলাচল বন্ধ বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন শ্রমিক ধর্মঘট

বিজ্ঞাপন
সর্বশেষ

কমদামি মাছও উঠছে না পাতে
১৯ অক্টোবর ২০২৪ ১০:৪৭

কামাল আহমেদ মজুমদার গ্রেফতার
১৯ অক্টোবর ২০২৪ ০১:৪০

সম্পর্কিত খবর