Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা পুনর্বাসনে ১০৭ কোটি টাকা দেবে সুইজারল্যান্ড


৫ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:২১

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : নির্যাতিত জনগোষ্ঠী রোহিঙ্গা পুনর্বাসনে ১০৭ কোটি টাকা (১২ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক) সহায়তার ঘোষণা দিয়েছে সুইজারল্যান্ড। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট আঁলা বেরসে মধ্যে একান্ত বৈঠকে এ সহায়তার ঘোষণা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার বিকেলে এ বৈঠক হয়।

প্রধানমন্ত্রী এর আগে আজ দুপুর ২টা ৫৫ মিনিটে তার কার্যালয়ের টাইগার গেটে ফুলের তোড়া দিয়ে সুইজারল্যান্ডের প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানান।

বৈঠকে রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট। রোহিঙ্গাদের সহায়তার জন্য এ সময় আরও ১২ মিলিয়ন সুইস ফ্রাঙ্ক অনুদানের ঘোষণা দেন আঁলা বেরসে।

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট বলেন, দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চার দশকেরও বেশি সময় ধরে। এই সম্পর্ককে আরও শক্তিশালী করতে সুইজারল্যান্ড প্রতিজ্ঞাবদ্ধ। উন্নয়ন ও বাণিজ্য খাতে বাংলাদেশের সঙ্গে আরও গভীর সম্পর্ক গড়তে চাই।

তিনি আরও বলেন, ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র বিমোচনে বাংলাদেশ যেভাবে সফলতার সঙ্গে এগিয়ে যাচ্ছে তা প্রশংসনীয়। সবুজ অর্থনীতি তথ্য প্রযুক্তি খাতসহ একাধিক বিষয়ে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সম্পর্ক আরও এগিয়ে নেয়ার সুযোগ রয়েছে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে এবং আইনের শাসন প্রতিষ্ঠায় যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে সুইজারল্যান্ড তা গুরুত্ব দেয়। কেননা গণতন্ত্র এবং আইনের শাসন দুই দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের মূল ভিত্তি। এই নীতিতে সুইজারল্যান্ড বাংলাদেশ সরকার, সুশীল সমাজ এবং বেসরকারি সংস্থাগুলোর সঙ্গে কাজ করে যাবে।

আঁলা বেরসে রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ করতে ৪ দিনের সরকারি সফরে রোববার ঢাকা পৌঁছেছেন।

সুইজারল্যান্ড ১৯৭২ সালের ১৩ মার্চ বাংলাদেশকে স্বীকৃতি দেয়। ঘনিষ্ট দ্বিপক্ষীয় সম্পর্ক স্থাপন এই সফরের লক্ষ্য বলে সুইস দূতাবাসের এক বিবৃতিতে জানানো হয়।

রোববার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের মধ্যদিয়ে সুইস প্রেসিডেন্টের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সুইস প্রেসিডেন্ট আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশের প্রেসিডেন্ট আবদুল হামিদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন।

আঁলা বারসে মঙ্গলবার বক্সবাজার জেলা কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন।

সুইস প্রেসিডেন্ট সুশীল সমাজ ও বাংলাদেশে কর্মরত সুইজারল্যান্ডের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। তিনি ঢাকা আর্ট সামিটও পরিদর্শন করবেন। এই সামিটের পার্টনার হচ্ছে সুইজাল্যান্ডের আর্ট কাউন্সিল ‘প্রো হেলভেসিয়া’।

বুধবার সফর শেষে দেশে ফিরবেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট।

সারাবাংলা/জেআইএল/একে


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর