Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হজ এজেন্সির অনিয়ম-অসততায় দুর্ভোগে হাজিরা


২৫ জুলাই ২০১৯ ১৬:৪৫

সৌদি আরব থেকে: বেসরকারি হজ এজেন্সিগুলোর অসহযোগিতা, অনিয়ম ও অসততার কারণে বিগত বছরগুলোর মতো এবারও মক্কায় এসে দুর্ভোগে পড়েছেন বাংলাদেশের অসংখ্য হাজি।

এদিকে এরই মধ্যে মক্কা-মদিনায় পৌঁছানো ৮২,৪১৭ জন বাংলাদেশি হাজির মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ থেকে হজ করতে আসা হাজিদের অভিযোগ, হজের বুকিং নেওয়ার সময় এজেন্সির মালিকেরা নানা সুযোগ-সুবিধার কথা বলেছিল, দিয়েছিল আকর্ষণীয় সব অফার। মক্কায় কাবা শরিফের খুব কাছে থাকার ব্যবস্থা করে দেবে, ফাইভস্টার মানের হোটেলে রাখবে, হজ পালনের জন্য অভিজ্ঞ ও দক্ষ গাইডের ব্যবস্থা করা হবে, উন্নতমানের বাংলাদেশি খাবার দেওয়া হবে। কিন্তু মক্কায় আসার পর সেগুলোর কোন কিছুই পাচ্ছেন না বাংলাদেশি হাজিরা। গাইডের অভাবে হজের অনেক আহকাম সঠিকভাবে সম্পন্ন করতে পারবেন কি না, তা নিয়ে সংশয়ে রয়েছেন অনেকেই।

ইয়ার কনফিডেন্স ইন্টারন্যাশনাল ট্রাভেলসের মাধ্যমে হজ করতে আসা হাজিরা মক্কা হজ মিশনে অভিযোগ করেছেন, তাদের নানান প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু মক্কায় এসে প্রতিশ্রুতি পূরণের ধারের কাছেও নেই এজেন্সিগুলো। বাংলাদেশি খাবার, এজেন্সির পক্ষ থেকে হাজিদের জন্য সার্বক্ষণিক গাইড— কোনো কিছুই পায়নি তারা।

একই ট্রাভেলসের আরেক হাজি জানান, মক্কায় আসার পর প্রতিশ্রুতির অনেক কিছুই পাচ্ছেন না তারা। কাবা শরিফের পাশে রাখার কথা বলে তাদেরকে প্রায় ৬ কিলোমিটার দূরে রাখা হয়েছে। ফলে হারাম শরিফে গিয়ে জামাতের সঙ্গে নামাজ আদায় করতে তাদের খুব কষ্ট হচ্ছে। পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে পারছেন না হারাম শরিফে।

আরেক হাজি জানান, যেসব বিল্ডিংয়ে তাদের রাখা হয়েছে, সেগুলো প্রায় ১০০ বছরের পুরনো। সেখানে অনেক সময় পানি থাকে না, এসি নাই। গরমে অনেক কষ্ট পোহাতে হচ্ছে তাদের ।

বিজ্ঞাপন

এসব বিষয়ে জানতে চাইলে মক্কায় হজ মিশনে কর্মরত হজ কাউন্সিলর মাকসুদুর রহমান সারাবাংলাকে বলেন, ‘বেসরকারি হজ এজেন্সির বিরুদ্ধে বাংলাদেশের হাজিরা নানা ধরনের অভিযোগ নিয়ে মিশনে হাজির হচ্ছেন। বিভিন্ন সমস্যার কথা তারা তুলে ধরছেন। আমরা চেষ্টা করছি সাধ্যমতো সমাধান দেওয়ার। অভিযুক্ত এজেন্সিগুলোর বিরুদ্ধে পরবর্তী সময় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

উল্লেখ্য, এখন পর্যন্ত বাংলাদেশের মোট ৮২,৪১৭ জন হাজি মক্কা ও মদিনায় পৌঁছেছেন। এদের মধ্যে মক্কায় ১৩ জন হাজির মৃত্যু হয়েছে । এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ৭৯৮ জন বাংলাদেশি নাগরিক পবিত্র হজ পালন করার জন্য নিবন্ধন করেছেন।

সারাবাংলা/এজেড/পিটিএম

অনিয়ম হজ এজেন্সি হাজি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর