Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫৬ মুক্তিযোদ্ধার নামে প্রজ্ঞাপন প্রকাশের নির্দেশ


২৫ জুলাই ২০১৯ ১৮:৫৩

ঢাকা: নাটোর সদর উপজেলার ৫৬ মুক্তিযোদ্ধার নামে সরকারি প্রজ্ঞাপন প্রকাশ করতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা শেষে বৃহস্পতিবার (২৫ জুলাই) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হুমায়ুন কবির বুলবুল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইশরাত জাহান ও অমিত দাস গুপ্ত।

আইনজীবী হুমায়ুন কবির বুলবুল জানান, ২০০৬ সালের ৩ মার্চ ও ২৭ আগস্ট নাটোরের মুক্তিযোদ্ধা যাচাই কমিটির সভাপতি ও জেলা প্রশাসক দুটি স্মারকের মাধ্যমে ১৩১ জন মুক্তিযোদ্ধার নাম সরকারি প্রজ্ঞাপনে প্রকাশের জন্য পাঠান। এরমধ্যে ৭৫ জনের নাম প্রজ্ঞাপনে প্রকাশ করা হলেও বাকি ৫৬ জনের নাম ১৩ বছর ধরে অপ্রকাশিত রয়ে যায়। বাদ পড়া ৫৬ জনের ৩ জন শহীদ মুক্তিযোদ্ধা। এছাড়া গত ১৩ বছরে ১০ জনের মৃত্যু হয়েছে।

প্রজ্ঞাপনে নাম না ওঠায় চলচ্চিত্রকার শেখ নজরুল ইসলাম ও সাংবাদিক রেজাউল করিমসহ ৫৬ মুক্তিযোদ্ধার পক্ষে হাইকোর্টে রিট করা হয়। ২০১৬ সালের ৮ ডিসেম্বর রিট আবেদনকারী ৫৬ মুক্তিযোদ্ধার নাম কেন প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে না জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। দীর্ঘ শুনানি শেষে আদালত বৃহস্পতিবার রুলটি যথাযথ ঘোষণা করেন।

সারাবাংলা/এজেডকে/পিটিএম

প্রজ্ঞাপন মুক্তিযোদ্ধা

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর