Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাংকের ঋণ অবলোপন বন্ধে দুদকের ১০ দফা সুপারিশ


৫ ফেব্রুয়ারি ২০১৮ ২১:০৫

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যাংকগুলোর ঋণ অবলোপন সংক্রান্ত অনিয়ম বন্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে মন্ত্রিপরিষদ সচিবের কাছে ১০ দফা সুপারিশ পাঠানো হয়েছে।

সোমবার দুদক সচিব ড মো. শামসুল আরেফিন স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। একই সঙ্গে চিঠির অনুলিপি বাংলাদেশ ব্যাংকের গর্ভনর এবং অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবের কাছে পাঠানো হয়েছে।

দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্রাচার্য্য সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, দুদকের মানি লন্ডারিং শাখার একটি বিশেষ টিম তিনটি ব্যাংকের গত ১৫ বছরের অবলোপনকৃত ঋণের তালিকা পর্যালোচনা করেছে। ব্যাংকগুলো হলো, এবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক।

প্রত্যেকটি ব্যাংকের অবলোপনকৃত ঋণের মধ্যে থেকে ৫টি অবলোপন ঋণের প্রক্রিয়া যাচাই বাচাই করা হয়।

অনুসন্ধানে জানা যায়, অবলোপনকৃত ঋণের অধিকাংশই ছিল ঝামেলাপূর্ণ। এসব ঋণের বিপরীতে পর্যাপ্ত জামানত নেই। আবার অধিকাংশ ঋণ বিতরণের সময় সঠিক পদ্ধতি অবলম্বন করা হয়নি। কোনো কোনো ক্ষেত্রে ব্যক্তি ও প্রতিষ্ঠানের ভুয়া ঠিকানা পাওয়া গেছে।

দুদকের ১০ দফা সুপারিশগুলো হচ্ছে, ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট (বিআরপিডি) সার্কুলার (০২/২০০৩) অনুযায়ী অবলোপনকৃত ঋণ গ্রহণকারী প্রতিষ্ঠানের সকল পরিচালককে খেলাপী হিসেবে ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) চিহ্নিত করা, মামলা ছাড়া কোন ঋণ অবলোপন না করা, ঋণ অবলোপনের পূর্বে কারণ চিহ্নিত করা, ব্যবসায়ী ঋণের ফান্ড অন্য জায়গায় হস্তান্তর করেছেন কি না তা খতিয়ে দেখা, ঋণ সুপারিশ থেকে অবলোপন পর্যন্ত সংশ্লিষ্ট ব্যাংক ম্যানেজমেন্টের কোন ক্রুটি বা অনিয়ম আছে কি না তা উল্লেখ করা, বিদ্যমান আইনি কাঠামোর আওতায় ঋণ আদায়ের সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ, ঋণ অবলোপনের বিষয়ে সংশ্লিষ্ট ব্যাংকের বোর্ড এবং বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নেয়া, ঋণ অবলোপনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের আগের বছরের লভ্যাংশ থেকে শত ভাগ প্রভিশন রাখার নিয়ম থাকলেও কোনো কোনো ব্যাংক চলতি বছরের লভ্যাংশ থেকে প্রভিশন করতে না পারে তা রোধ করা, অবলোপনের ক্ষেত্রে প্রচলিত বিধান মোতাবেক অর্থ ঋণের মামলা করতে হয়, প্রচলিত নিয়মে অনেক ক্ষেত্রে মামলা ছাড়াও বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে ঋণ অবলোপন করা যায়। এ ক্ষেত্রে মামলা ছাড়া কিছুতেই কোন ঋণ যেন অবলোপন করা না যায় সে রকম বিধান প্রণয়ন।

বিজ্ঞাপন

উল্লেখ্য ঋণ অবলোপন মানে হলো পুরান খেলাপি ঋণ, যা পাওয়া অনেকটা অনিশ্চিত বলা চলে।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর