Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মালদ্বীপে জরুরি অবস্থা ঘোষণা


৫ ফেব্রুয়ারি ২০১৮ ২১:৫৯

আন্তর্জাতিক ডেস্ক

সুপ্রিমকোর্টের সঙ্গে চলমান বিবাদের সূত্র ধরে ১৫ দিনের জন্য মালদ্বীপে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন।

সোমবার দেশটির রাষ্ট্রিয় টেলিভিশনে দেওয়া এক বিবৃতির মাধ্যমে আইনবিষয়ক মন্ত্রী আজিমা শাকুর এ ঘোষণা দেন।

এ ছাড়া জরুরি অবস্থা চলাকালীন সন্দেহভাজন যে কোনো ব্যক্তিকে আটক করতে নিরাপত্তাকর্মীদের বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

দেশটির সরকার এরইমধ্যে পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনের উচ্ছেদের বিরুদ্ধে সুপ্রিমকোর্ট পরিচালিত যে কোন আন্দোলন প্রতিহত করার নির্দেশ দিয়েছে।

গত শুক্রবার মালদ্বীপের নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ বিরোধীদলীয় ৯ জন সংসদ সদস্যকে খালাস দেন দেশটির সর্বোচ্চ আদালত। এসময় তাদের বিরুদ্ধে আনিত অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে জানায় আদালত। এতে পার্লামেন্টের বিরোধী দল মালদ্বীভিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) সংখ্যাগরিষ্ঠতা পায়।

তবে আদালতের ওই রায় প্রত্যাখ্যান করেছে সরকারি দল- প্রগ্রেসিভ পার্টি অফ মালদ্বীপস (পিপিএম)। একই সঙ্গে তারা পার্লামেন্ট তালা ঝুলিয়ে দেয়।

এরআগে রোববার মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির দুই নেতাকে বিমানবন্দর থেকে গ্রেফতার করা হয়। গ্রেফতার আব্দুল্লাহ সিনান ও ইলহাম আহমেদের বিরুদ্ধে ঘুষ দেওয়ার অভিযোগ আনা হয়েছিল বলে জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। সন্ত্রাসবাদের অভিযোগে ২০১৫ সালে নাশিদকে ১৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর