Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজস্ব ভবন পাচ্ছে তথ্য কমিশন


৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:২৯

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিষ্ঠার আট বছর পর নিজস্ব ভবন পাচ্ছে তথ্য কমিশন। ২০০৯ সালের জুলাই মাসে এ কমিশন গঠিত হলেও এতদিন ভাড়া ভিত্তিতে গুরুত্বপূর্ণ এ সংস্থাটির কার্যক্রম পরিচালিত হতো। অবশেষে রাজধানীর শেরেবাংলা নগরের প্রশাসনিক এলাকায় এফ-১৭ ডি প্লটে নিজস্ব ভবনটি নির্মাণের প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৭৬ কোটি ৫৭ লাখ টাকা। নিজস্ব ভবন তৈরির এ প্রকল্পটি বাস্তবায়িত হলে আইসিটি ভিত্তিক সার্ভিস প্রোভাইডার হিসেবে ওয়ান স্টপ ইনফরমেশন সেন্টার স্থাপনের মাধ্যমে কাজের উপযোগী পরিবেশ তৈরি হবে বলে আশা করছেন সংশ্লিস্টরা। এছাড়া সরকারি প্রতিষ্ঠানের কাজের জবাবদিহিতা বৃদ্ধিসহ বিভিন্ন সংস্থার কাছ থেকে দেশের প্রতিটি জনগণের তথ্য প্রাপ্তির সুযোগ সৃষ্টি হবে।

বিজ্ঞাপন

পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, প্রকল্পটি অনুমোদনের প্রাথমিক প্রক্রিয়াকরণ শুরু হয়েছে গতকাল সোমবার প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় বিভিন্ন বিষয়ে আলাপ-আলোচনার পর কিছু সুপারিশ দেয়া হয়েছে। সেগুলো প্রতিপালন করে সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাব (আরডিপিপি) পরিকল্পনা কমিশনে পাঠানো হলে তারপরই জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে তথ্য মন্ত্রণালয়ের আওতায় তথ্য কমিশন।

পিইসি সভার জন্য তৈরি করা কার্যপত্র সূত্রে জানা গেছে, প্রকল্প প্রস্তাবনায় তথ্য মন্ত্রণালয় বলেছে সাধারণ জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে তথ্য কমিশন গঠন করে সরকার। উন্নয়ন কর্মকা-ে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন ধরনের গণযোগাযোগ মাধ্যমে জনগণকে শিক্ষা দেয়া এবং জনগণকে উজ্জিবীত করার কাজটি তথ্য কমিশন করে থাকে। তথ্য অধিকার আইন জনগণের ক্ষমতায়নের একটি উপায়। এই আইন ব্যবহারের মাধ্যমে যদি জনগণ প্রয়োজন অনুযায়ী সব সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের তথ্য সম্পর্কে জানতে পারে তাহলে প্রশাসনিক ব্যবস্থা আরও স্বচ্ছ হবে। বর্তমানে তথ্য কমিশনে ৭৬ জন কর্মকর্তা ও বিভিন্ন ধরনের কর্মচারি রয়েছেন। তথ্য কমিশনের ওয়েবসাইট ও সার্ভার কক্ষ, একট লাইব্রেরি ও আইটি কক্ষ রয়েছে। এ কমিশনে প্রায় ২৪ হাজারেরও বেশি মনোনীত কর্মকর্তার তথ্য রয়েছে। ইতোমধ্যে আরটিআই অ্যাক্ট ২০০৯-এর ওপর ১৭ হাজার ৩৭৮ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া আরও মনোনীত প্রার্থীদের প্রশিক্ষণ চলছে। এসব নানা কর্মকা- পরিচালনার জন্য তথ্য কমিশনের নিজস্ব ভবন প্রয়োজন। তাই ‘তথ্য কমিশন ভবন নির্মাণ’ প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

বিজ্ঞাপন

সূত্র জানায়, এর আগে প্রকল্পটির ওপর ২০১৬ সালের ১৪ ডিসেম্বর প্রথম পিইসি সভা অনুষ্ঠিত হয়েছিল। ওই সভায় দেয়া সুপারিশগুলো প্রতিপালন করা হয়েছে কিনা সেসব বিষয় নিয়ে ৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সভায় আলোচনা করা হয়েছে। এছাড়া রাজস্ব খাতে ডিপিপি প্রণয়ন, প্রিন্টিংও বাউন্ডিং এবং স্ট্রাকচারাল ডিজাইন ও স্থাপত্য নকশা প্রণয়ন বাবদ ৫লাখ টাকা এবং অপর দিকে মূলধন খাতে পিডব্লিউডি, স্থাপত্য অধিদপ্তরের জন্য কম্পিউটার, স্টেশনারী ও বেতন বাবদ ১ কোটি ৮৩ লাখ ১৯ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে আলোচনা করা হয়। এগুলোর বাইরেও বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে বলে জানাগেছে।

সারাবাংলা/জেজে/এসআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর