Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ ডেঙ্গু রোগী শনাক্ত, সদর হাসপাতালে নেই পরীক্ষার ব্যবস্থা


২৭ জুলাই ২০১৯ ১৭:৪০

নোয়াখালী: চলতি মৌসুমে শনিবার (২৭ জুলাই) বেলা ১১টা পর্যন্ত নোয়াখালীতে ১৪ জন ডেঙ্গু রোগীর খোঁজ পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে ৯ জন নোয়াখালী ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে, চারজন প্রাইম হাসপাতালে ও একজন গুড হিল হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নোয়াখালী জেনারেল হাসপাতালে ভর্তি হয়েছেন তিনজন ডেঙ্গু রোগী।

এদিকে, ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দিলেও নোয়াখালী জেনারেল হাসপাতালসহ কোনো সরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা নেই। নিরুপায় হয়ে ডেঙ্গু রোগীদের ছুটতে হচ্ছে বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে।

এছাড়া, যেসব হাসপাতালে ডেঙ্গু রোগীরা ভর্তি হচ্ছেন সেখানে নেই আলাদা ব্যবস্থাপনা। সাধারণ রোগীদের সঙ্গেই চলছে ডেঙ্গু রোগীদের চিকিৎসা। ফলে অন্য রোগীদের মধ্যেও ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। শনিবার পর্যন্ত ডেঙ্গু রোগীদের জন্য মশারির ব্যবস্থাও করতে দেখা যায়নি।

নোয়াখালী জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. সৈয়দ মহিউদ্দিন আবদুল আজিম জানান, গত ৪ দিনে ডেঙ্গুর জীবাণু নিয়ে মোট ৯ জন রোগী তাদের হাসপতালে ভর্তি হয়েছেন। তবে এদের সবাই ঢাকায় আক্রান্ত হয়ে নোয়াখালীতে এসেছেন। এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের বেশিরভাগই ভালো আছেন। হাসপাতালে অতিরিক্ত রোগীর কারণে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা কর্ণার করা হয় নাই। কিছু দিনের মধ্যে তাদের জন্য আলাদা ওয়ার্ড করার পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

শুরু থেকেই হাসপাতালটিতে ডেঙ্গু পরীক্ষার কোনো সরঞ্জাম ছিল না জানিয়ে এই চিকিৎসক বলেন, ডেঙ্গু সনাক্তের জন্য যে কিট প্রয়োজন হয় তা দুই একদিনের মধ্যেই চলে আসবে। তখন আর রোগীদের বাইরে থেকে উচ্চমূল্যে পরীক্ষা করতে হবে না। জেনারেল হাসপাতালেই এই সেবা দেওয়া সম্ভব হবে।

ডেঙ্গু আক্রান্ত ডেঙ্গু রোগ নোয়াখালী সদর হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর