Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাটি মাখানো মঙ্গলবার


৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:৪১

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

চিত্রকররা যখন ছবি আঁকেন, অনেক অনেক ছবি আঁকেন আর নাম সংকটে ভুগেন তখন নাম দেন, শিরোনামহীন-১,২,৩… এমন একটা কথা প্রচলিত আছে। দিনের পর দিন এমন যাচ্ছে যে অনায়াসে আমরা বলতে পারি মাটি মাখা-১,২,৩… বৃষ্টি না হওয়া পর্যন্ত বেশ একটা দিন গোণার ঝামেলা মিটে যায় তাহলে!

মাঘের ২৩ তারিখ। তবে বোঝার জো নেই, আকাশ বাতাস মাটি থেকে কেবলই খরখর প্রতিক্রিয়া। সকালে সূর্যটা উঠলো ৬টা ৩৭ এ। ও মা সূর্য কই সূর্য কই? অনেক পরে দেখা গেলো ধুলো মেঘ সব ছাপিয়ে ছোট একটা ডিমের কুসুম আকাশে ঝুলছে।

রাতের আঁধারে তাও দেখা যাচ্ছিল না সকালে আরও ভালো দেখা যাচ্ছে পাতা, পথ কেমন ধুলোতে ঢেকে আছে। তবে সব ধুলা যে ঢেকে আছে এমন ভেবে খুশি হবেন সে উপায়ও কই? কিছু ধুলা বাতাসে ভেসে বেড়াচ্ছে নাক দিয়ে ঢুকার জন্য!

আজকের তাপমাত্রা দিনে ৩০ ডিগ্রি পর্যন্ত উঠে যাবে। খুশি মনে পাতলা কাপড় নিয়ে বের হন, সন্ধ্যা নামতেই শীত করবে, বাতাস আসবে। ভালো লাগে এই জ্বালা! রাতে তাপমাত্রা কমে দাঁড়াবে ১৫ ডিগ্রি সেলসিয়াস। আর বাতাস? তার কথা কী বলব? সে তো ধুলোর সঙ্গে যোগসাজশ করে বসে আছে। ১৩ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে বয়ে আমাদের গায়েও ধুলো দিয়ে ঢেকে দিবে।

আজকের দিনে একটু পাতলা ফুল হাতা পোশাক সব দিক থেকে নিরাপদ। গরম শীত সব কূল রক্ষা পায়। সোয়েটার-টোয়েটারের চিন্তা বাদ দিয়ে পাতলা চাদর নেওয়া যায়। শীত করলেও করবে রাতে, অত রাতে তো আর অফিসের ফিটফাট থাকার বিষয় নেই। চাদর ভাঁজ করে ব্যাগের কোণায় ফেলে রাখলে বের হয়ে জড়িয়ে নেওয়া যায়। তবে যারা সোয়েটার পরবেনই ঠিক করেছেন ব্যাগ বড় নিন। কারণ ব্যাগে আজ পানির বোতলকে জায়গা দিতে হবে।

বিজ্ঞাপন

আকাশে আজ মেঘের বড় প্রতাপ, ৯০ শতাংশ পর্যন্ত উঠে যাবে। কিন্তু মেঘের সঙ্গে এইবেলা আর্দ্রতার কোনো সম্পর্ক নেই। আর্দ্রতা কমই ছিল কমই থাকবে। মেঘ যতদিন গলে জল হয়ে মাটিতে না আসবে আর্দ্রতা বাড়বে না। নিজের ভালো নিজে বুঝে ময়েশ্চারাইজার মাখুন।

মেঘ থাকায় কেবলে একটাই লাভের লাভ হয়েছে। সূর্যের অতিবেগুণী রশ্মি আজ ইনডেক্সে ২ বা ৩ পর্যন্তই উঠতে পারবে।

শুষ্কতা শুধু যে ত্বকে সমস্যা করে তা না। আমাদের পরিপাকতন্ত্র, রক্ত সংবাহন তন্ত্র সবাই এই শুষ্কতার রেশ বহন করে। তাই সারাদিন মেপে অন্তত তিন লিটার পানি খান। কাজের জায়গায় পানির একটা বোতল পাশেই রাখুন। ব্যাগেও একটা বোতল বহন করুন।

ঢাকাতে আজও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে হলেও হতে পারে। এত হতাশার মধ্যে সুখের কথা কেবল মঙ্গলবার পেরুলেই আমরা শুক্রবারের দিকে আরও দ্রুত এগিয়ে যাবো। ততদিনে যদি বৃষ্টি নাও আসে তাও কষ্ট কিছুটা লাঘব হবে!

শুভ কাটুক সপ্তাহের সবচেয়ে লম্বা দিনটি।

শুভ সকাল!

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর