Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভেজাল খাদ্যের বিরুদ্ধে জনসচেতনতা সবচেয়ে জরুরি


২৮ জুলাই ২০১৯ ০৪:৩৩

ঢাকা: ভেজাল খাদ্যের বিরুদ্ধে জনসচেতনতায় সবচেয়ে বড় অস্ত্র। জনগণ যদি খাবারের বিরুদ্ধে সচেতন হন তাহলে সমাজ থেকে ভেজালমুক্ত খাবার বন্ধ হবে। শনিবার (২৭ জুলাই) জাতীয় প্রেসক্লাবে ওয়ার্ল্ড ওয়াচ সোসাইটির আয়োজনে খাদ্য বিষমুক্তকরণ কার্যক্রমে নিয়োজিতদের নিরাপত্তায় সুশীল সমাজ ও ব্যবসায়ীদের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভার বক্তরা এসব কথা বলেন।

ঢাবির গবেষক আ ফ ম ফারুক হোসেন বলেন, নাগরিকদের অধিকার আদায় করতে হবে। আর সেই অধিকার হল ভেজালমুক্ত খাবার। সেই সাথে একজন নাগরিকের যে দায়িত্ব সেটাও তাকে পালন করতে হবে যথাযথ ভাবে। আমরা সবাই বাচঁতে চাই। আমরা সারাদিন অনেক কিছু করি। অনেক কাজ করি,পরিশ্রম করি আর সেসব করি বেচেঁ থাকার জন্য। ভালো কিছু খাবার জন্য। কিন্তু যেই খাবারের জন্য এত কাজ, কষ্ট, পরিশ্রম করি। সেই খাবারেই যদি থাকে বিষ তাহলে তো এতকিছু করা পুরোটাই বেকার হয়ে যায়।

তিনি বলেন, আমরা নিরাপদ খাবার চাই। আমরা সেই খাবারের জন্য বেশি টাকা খরচ করতেও রাজি আছি কিন্তু বেশি টাকা দিতে পারলেও আমরা সচেতন হতে পারিনা ভেজাল খাদ্যের বিরুদ্ধে। আমরা যদি সচেতন হই এবং ভেজাল খাদ্যর বিরুদ্ধে রুখে দাড়াই ও ভেজালযুক্ত খাবার বর্জন করি তাহলেই আমরা বিষমুক্ত খাবারের নিশ্চয়তা পাবো।

উক্ত আলোচনা সভার সভাপতিত্বে ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী জনাব লুতফর রহমান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক আ ফ ম ফারুক হোসেন, এনবিআরের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ, মানবাধিকার কর্মি ড. মাজেদা নাহার খানম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট জাকিয়া পারভিনসহ প্রমুখ।

খাদ্যে ভেজাল জনগণ জনসচেতনতায় ভেজালমুক্ত সমাজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর