Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গ্রুপ চ্যাটে’ ফেঁসে গেল পুয়ের্তো রিকোর সরকার


২৮ জুলাই ২০১৯ ১৩:০১

প্রশাসনে অনিয়ম-দুর্নীতি ও সরকারের অদক্ষতার দায় নিয়ে পতন হয়েছে পুয়ের্তো রিকো সরকারের। ১৫ দিনের লাগাতার আন্দোলনের মুখে গত ২৪ জুলাই গভর্নর রিকার্ডো রসেলো পদত্যাগের ঘোষণা দেন। তবে এর আগে আন্দোলনকারীদের ওপর পুলিশের ধরপাকড় পুয়ের্তো রিকোর কলঙ্কজনক অধ্যায় হিসেবেই দেখা হচ্ছে। খবর ফ্রান্স ২৪ এর।

এর আগে, রিকার্ডো রসেলো ও তার কর্মকর্তাদের মধ্যে হওয়া গ্রুপ চ্যাট ফাঁস হয়। সেখানে দেখা যায়, তারা সাংবাদিক, সমকামী, নারী এমনকি ২০১৭ সালে হারিকেন মারিয়ায় হতাহতদের নিয়ে মজা করছেন। ১৩ জুলাই আন্দোলন বেগবান হয়। এমনকি পপস্টার রিকি মার্টিনও সরকারবিরোধী আন্দোলনে সহমত জানান।

বিজ্ঞাপন

নিয়ন্ত্রণে আনতে না পেরে পুলিশ আন্দোলনকারীদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ ও লাঠিচার্জ করে। এছাড়া গ্রেফতার করে অনেককে। এরইমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গভর্নর রসেলোর সমালোচনা করেন ও ‘ভয়াবহ’ বলে ‍উল্লেখ করেন। এতে আন্দোলন আরও বেগবান হয়।

গভর্নর পদত্যাগ করতে অনিচ্ছুক হলেও কর্তৃপক্ষ রসেলোসহ ১১ জনের বিরুদ্ধে সার্চ ওয়ারেন্ট জারি করেন। এরপর আন্দোলনের মাত্রা বাড়লে  ২৪ জুলাই পদত্যাগের ঘোষণা দেন গভর্নর রিকার্ডো রসেলো।

প্রসঙ্গত পুয়ের্তো রিকো মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণাধীন ক্যারিবীয় ভূখণ্ড। ১৯১৭ সাল থেকে সেখানের জনসাধারণ মার্কিন নাগরিক হিসেবে গণ্য হচ্ছেন।

তথ্য ফাঁস পুয়ের্তো রিকো সরকার পতন

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর