Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ে পুলিশের সাথে আন্দোলনকারীদের সংঘর্ষ চলছেই


২৮ জুলাই ২০১৯ ২৩:৩৩

হংকংয়ে টানা দ্বিতীয় দিনের মতো গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের সাথে পুলিশের সহিংস সংঘর্ষ অব্যাহত রয়েছে। রোববার (২৭ জুলাই) পুলিশের নৃশংসতার প্রতিবাদে বিক্ষোভকারীরা পদযাত্রা নিয়ে হংকংস্থ চীনের লিয়াজোঁ অফিসের দিকে যেতে চাইলে পুলিশ তাদের উপর কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছোঁড়ে। খবর বিবিসির।

এর আগে,টানা অষ্টম সপ্তাহের মতো সরকারবিরোধী এই আন্দোলনে অংশ নিতে হাজার হাজার গণতন্ত্রপন্থী বিক্ষোভকারী হংকংয়ের সাই ওয়ান নগরীর রাস্তায় অবস্থান নেন। তারা পূর্বপ্রস্তুতি নিয়ে হেলমেট ও চশমা পড়ে ব্যারিকেডের  দিকে এগোতে থাকেন এবং হংকংকে মুক্ত করার শ্লোগান দিতে থাকেন।

এদিকে রয়টার্স জানিয়েছে, আন্দোলনকারীরা পদযাত্রা নিয়ে চীনের লিয়াজোঁ অফিসের দিকে যেতে চাইলে পুলিশ তাদের বাঁধা দেয়। তার আগে থেকেই পুলিশ ঐ অফিসের চারদিকে ব্যারিকেড দিয়ে অবস্থান নিয়ে ছিল। এছাড়াও এ ভবনের প্রধান প্রবেশমুখে শত শত পুলিশ নিরাপত্তা বেস্টনী তৈরী করে রেখেছিল। আন্দোলনকারীরা অফিস অভিমুখে যাওয়ার চেষ্টা করতেই পুলিশ তাদের উপর কাঁদানে গ্যাস এবং রাবার বুলেট ছোঁড়ে।

বন্দি প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে শুরু হওয়া এই আন্দোলন ধীরে ধীরে বিভিন্ন দিকে মোড় নিতে থাকে। আন্দোলন থেকে প্রধান নির্বাহী ক্যারি ল্যামের পদত্যাগ দাবি করা হয়। চলমান আন্দোলনে অংশগ্রহণকারীদের সাথে পুলিশের সংঘর্ষের পর একদল মুখোশধারী মেট্রোরেল স্টেশনে আন্দোলনকারীদের উপর হামলা চালায়। তারপর থেকেই বিশ্বের সবচেয়ে শান্তিপূর্ণ নগরী হংকংয়ে সহিংসতা বাড়তে থাকে।

আন্দোলনকারীরা এই সহিংস পরিস্থিতির জন্য পুলিশকে দায়ী করেছে। তবে পুলিশের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করে বলা হয়েছে, আন্দোলনকারীরাই উশৃংখল আচরণ করে পরিস্থিতি নিয়ন্ত্রনের বাইরে নিয়ে যাচ্ছেন। কর্তৃপক্ষ দাবি করছে সহিংসতার অভিযোগে এ পর্যন্ত তারা ১২ জন আন্দোলনকারীকে আটক করেছে।

কাঁদানে গ্যাস ক্যারি ল্যাম পুলিশ বন্দি প্রত্যার্পণ রাবার বুলেট সংঘর্ষ হংকং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর