Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাবিতে প্রভোস্টের পদত্যাগ ও সিটের দাবিতে ছাত্রীদের বিক্ষোভ


৩০ জুলাই ২০১৯ ০২:২৭

জাবি : অসদাচারণের অভিযোগ তুলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্টের পদত্যাগ দাবি করে বিক্ষোভ করেছে আবাসিক ছাত্রীরা। সোমবার (২৯ জুলাই) রাত ৯টার দিকে হলটির সামনের সড়কে এ বিক্ষোভ শুরু হয়। এতে হলটির ৪৩ থেকে ৪৬ ব্যাচের প্রায় এক’শ ছাত্রী অংশ নেন। এসময় ছাত্রীরা হল প্রভোস্ট অধ্যাপক মোহা. মুজিবুর রহমানের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দেয়।

বিজ্ঞাপন

ছাত্রীদের অভিযোগ, রাতে প্রভোস্ট হলটির প্রায় ১৫টি কক্ষের ছাত্রীদেরকে ডাকেন। এ সময় তিনি অনিয়মিতদের (শুক্রবার ও শনিবার হলে থাকেন না এমন ছাত্রীরা) সিট বাতিল করা, সকল রুমে ছয় জন করে রাখা, রান্নাঘর বন্ধ করে সেখানে ছাত্রীদের আবাসনের ব্যবস্থা করা হবে বলে শিক্ষার্থীদের জানান। এছাড়া কথা বলার এক পর্যায়ে তিনি ছাত্রীদেরকে পূর্বে যারা অন্য হলে ছিল তাদেরকে সেসব হলে চলে যেতে বলেন। এসময় ছাত্রীরা প্রভোস্টকে ডাইনিং চালু করা এবং ক্যান্টিনের খাবারের মান বৃদ্ধির দাবি জানালে তিনি অপ্রীতিকর মন্তব্য করেন।

বিজ্ঞাপন

এসব অভিযোগ তুলে ছাত্রীরা হলের সামনে সড়কে অবস্থান নিয়ে প্রভোস্টের পদত্যাগসহ কয়েকটি দাবিতে বিক্ষোভ শুরু করে। ছাত্রীদের অন্য দাবিগুলো হলো-কোন ছাত্রীর আসন বাতিল করা যাবেনা, প্রতি কক্ষে চারজনের বেশি রাখা যাবেনা, হলের প্রতিটি রান্নাঘর চালু রাখতে হবে, ডাইনিং চালু করতে হবে এবং ক্যান্টিনের খাবারের মান বৃদ্ধি করতে হবে।

আন্দোলন চলাকালে রাত ১০টার দিকে হলটির প্রভোস্ট ও প্রক্টরিয়াল বডির সদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হয়ে ছাত্রীদের শান্ত করার চেষ্টা করেন। এসব দাবি বাস্তবায়নে হল প্রভোস্ট লিখিত আশ্বাস দিলে রাত ১১টার দিকে ছাত্রীরা সড়ক ছেড়ে হলে চলে যান।

এদিকে, রাত ১১ টার দিকে হলের সিটের দাবিতে বিক্ষোভে নামে দ্বিতীয় বর্ষের (৪৮ ব্যাচ) শিক্ষার্থীরা। শেষ খবর পাওয়া পর্যন্ত (রাত ২টা) বিক্ষোভ চলছে। আন্দোলনরত এক ছাত্রী বলেন, আজ সিটের সুরাহা না হওয়া পর্যন্ত আমরা হলে ফিরবো না।

এ বিষয়ে জানতে অধ্যাপক মোহা. মুজিবুর রহমানকে ফোন দেয়া হলে তিনি মিটিংয়ে আছেন বলে জানান।

সারাবাংলা/টিই/কেকে

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর