Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত, খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট


৩০ জুলাই ২০১৯ ১০:২৪

বগুড়া: বগুড়ায় নদীর পানি কমতে শুরু করলেও বন্যার সার্বিক পরিস্থিতির কোন উন্নতি হয়নি। আশ্রয়কেন্দ্র ছেড়ে বানভাসী মানুষেরা বাড়িঘরে ফিরতে শুরু করলেও কমেনি তাদের দুর্ভোগ। বন্যায় নষ্ট হয়েছে ফসলী জমি ও পুকুরের মাছ। দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, মঙ্গলবার (৩০ জুলাই) যমুনা নদীর পানি কমে বিপৎসীমার ১৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে, বাঙ্গালি নদীর পানি গতকালের থেকে ২ সেন্টিমিটার কমলেও এখনও বিপৎসীমার ৭৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বিজ্ঞাপন

জেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, বগুড়ার যমুনা ও বাঙ্গালি নদীবেষ্টিত সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট, গাবতলী ও শেরপুরের বিভিন্ন উপজেলায় ২৩টি ইউনিয়নের ২৫৪টি গ্রামের ৬৭ হাজার ৫০৭টি পরিবারের ২ লাখ ৬৭ হাজার ৫৪৪ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

নদী ভাঙ্গনে তিন উপজেলায় ১৪৫টি আংশিক ক্ষতি হয়েছে ৬৩০ ঘরবাড়ি। বাঁধে আশ্রয় নিয়েছেন ২ হাজার ৯শ পরিবার। অন্যান্য স্থানে আশ্রয় নিয়েছে ৯২৩ পরিবার। বন্যায় ১৭টি  শিক্ষা প্রতিষ্ঠান সম্পূর্ণ এবং ২০৮টি শিক্ষা প্রতিষ্ঠান আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ২০টি কমিউনিটি ক্লিনিক, ১৮৮ কিলোমিটার কাঁচা রাস্তা ও ৭৭.৬০ কিলোমিটার পাকা রাস্তা এবং ১১টি ব্রীজ ও কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

বগুড়ায় কমছে নদীর পানি, বাড়ছে দুর্ভোগ

এদিকে, বাঙ্গালি ও করতোয়া নদীর পানিতে শেরপুর, গাবতলী, শাহজাহানপুর ও সদরের উপজেলার নতুন নতুন গ্রাম প্রতিদিন প্লাবিত হচ্ছে। বিশেষ করে এবারের বন্যার পানি বগুড়া শহরের মালতিনগর, চেলোপাড়া, ফুলবাড়ি, নাটাইপাড়া ও ভাটকান্দিসহ বিভিন্ন এলাকায় প্রবেশ করেছে। যমুনা নদীর পানি বৃদ্ধিতে মানুষের যে ক্ষতি হয়েছে তার চেয়ে কয়েকগুন বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বাঙ্গালি নদীর পানি বৃদ্ধিতে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ জানান, এ পর্যন্ত বন্যা কবলিত সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট ও গাবতলী উপজেলায় ৮৫০ মেট্রিক টন জিআর চাল, ৩ হাজার প্যাকেট শুকনা খাবার, জিআর ক্যাশ ১২ লক্ষ টাকা, শিশু খাদ্য ক্রয়ের জন্য ১ লক্ষ টাকা ও গো-খাদ্যের জন্য ১ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

খাদ্য ও পানি সংকট টপ নিউজ পরিস্থিতি অপরিবর্তিত বগুড়া বন্যা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর