Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দিনাজপুরে ডেঙ্গুতে আক্রান্ত ১৫ জন রোগী হাসপাতালে


৩০ জুলাই ২০১৯ ১৫:৫৩

দিনাজপুর: ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৫ জন রোগী দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। সুস্থ্ হয়ে বাড়িতে ফিরে গেছেন আরও দুইজন রোগী।

হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের বেশীরভাগই ঢাকায় আক্রান্ত হয়েছেন, কিন্তু ঢাকার কোন হাসপাতালে স্থান সংকুলান না হওয়ায় এখানে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন রোগীরা। এদিকে, রোগীদের চিকিৎসা দিতে হাসপাতালটিতে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা ওয়ার্ড খোলা হয়েছে।

হাসপাতালের পরিচালক আবু মো. খইরুল কবির সারাবাংলাকে জানান, ডেঙ্গু রোগী সনাক্তকরনের প্রয়োজনীয় যন্ত্র না থাকায় প্রয়োজন অনুসারে চাহিদাপত্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়াও ঢাকা থেকে ছেড়ে আসা বাস, ট্রাক, ট্রেনসহ সকল ধরনের যানবাহনে মশানাশক ওষুধ স্প্রে করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। ঈদুল আজহা উপলক্ষে অনেক পেশা-শ্রেণীর মানুষ দিনাজপুরে ফিরলে তাদের মধ্যে অনেকেরই এডিস মশার জীবাণু বহন করার সম্ভাবনা রয়েছে। তখন যেনো এটি মহামারি আকার ধারণ করতে না পারে সেজন্য এখনই ব্যবস্থা গ্রহনের প্রস্তুতি নেয়া হচ্ছে। এই রোগ মোকাবিলায় একটি কমিটি গঠন করা হয়েছে। তারা সার্বক্ষনিক নজরদারিসহ সব ধরনের প্রযোজনীয় ব্যবস্থা নিচ্ছেন।

তিনি আরও জানান, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রায়হান শরিফ ঢাকায় গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। বর্তমানে চিকিৎসা নিয়ে তিনি সম্পূর্ণ সুস্থ রয়েছেন। ১৩টি উপজেলায় বার্তা পৌঁছানো হয়েছে, কারো ডেঙ্গু সন্দেহ হলে দিনাজপুরে নিয়ে আসার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে, হাসপাতালে চিকিৎসার ব্যাপারে সন্তোষ প্রকাশ করলেও ডেঙ্গুর পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা না থাকায় বাইরে থেকে বেশি অর্থ ব্যয়ে পরীক্ষা করাতে হচ্ছে বলে জানিয়েছেন রোগীরা।

১৫ জন ভর্তি ডেঙ্গু রোগী দিনাজপুর


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর