Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সসম্মানে রোহিঙ্গাদের ফেরার লক্ষ্যে কাজ করছে সুইজার‌ল্যান্ড


৬ ফেব্রুয়ারি ২০১৮ ১৪:৫০

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার :  সম্মান ও মর্যাদার সঙ্গে রোহিঙ্গারা যাতে স্বদেশে ফেরত যেতে পারে সুইজারল্যান্ড এ লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আঁলা বেরসে।

তিনি বলেন, বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মহানুভবতা দেখিয়েছে; তা নজিরবিহীন। এ জন্য বাংলাদেশ আন্তর্জাতিকভাবে প্রশংসা কুঁড়িয়েছে।

মঙ্গলবার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে  এ কথা বলেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট।

প্রেসিডেন্ট বেরসে বলেন, ‘এত বিপুল সংখ্যক রোহিঙ্গার ভরণ-পোষণ বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। সুইজারল্যান্ড সরকার রোহিঙ্গা সংকটে ত্রাণ সহায়তা সহ নানা তৎপরতার মাধ্যমে আন্তরিকভাবে দেশটির পাশে রয়েছে।’

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে সাহায্য অব্যাহত রাখারও আশ্বাস দেন আঁলা বেরসে।

এট আগে মঙ্গলবার সকাল ১১ টায় ঢাকা থেকে তিনি বিমানযোগে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করেন।

এরপর সুইজারল্যান্ড প্রেসিডেন্ট সেখান থেকে কক্সবাজার সদর হাসপাতালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) স্থাপিত রোহিঙ্গা ইউনিটে চিকিৎসাধীন রোগী ও চিকিৎসা ব্যবস্থা পরিদর্শনে যান। অন্তত আধা-ঘণ্টার বেশি হাসপাতাল পরিদর্শন শেষে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে উখিয়ার উদ্দেশে রওয়ানা দেন।

পরে বেলা সাড়ে ১২ টার দিকে তিনি উখিয়া কুতুপালং পৌঁছে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সুইজারল্যান্ডের রাষ্ট্রপ্রধান কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৪ ব্লকের চিকিৎসা কার্যক্রম এবং ডি-৫ ব্লকের ত্রাণ কার্যক্রম পরিদর্শন ছাড়া সংস্থার কর্তাব্যক্তিদের সঙ্গে কথা বলেন। এ সময় সময় তিনি কথা বলেন রোহিঙ্গাদের সঙ্গেও।

বিজ্ঞাপন

সুইস প্রেসিডেন্টের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং প্রশাসনের ঊধ্বর্তন কর্মকর্তা, আইওএম ও ইউএনএইচসিআর সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/একে

 

 

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর