Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোমবার হাসপাতালে ভর্তি ১৩৩৫ ডেঙ্গু রোগী


৩০ জুলাই ২০১৯ ১৭:৫১

ঢাকা: ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সোমবার (২৯ জুলাই) সকাল ৮টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৩৩৫ জন। এর আগের ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল এক হাজার ৯৬ জন। অর্থাৎ, এই ২৪ ঘণ্টায় আগের ২৪ ঘণ্টার তুলনায় হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়েছে ২৩৯ জন।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত সময়ের হিসাব তুলে ধরে স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে, এই সময়ে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন এক হাজার ৩৩৫ জন। এর মধ্যে কেবল ঢাকা শহরে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৯৭৪ জন। আর ঢাকা শহর বাদে ঢাকা বিভাগীয় এলাকায় রোগীর সংখ্যা ১০৪ জন।

এই ২৪ ঘণ্টায় দেশের আট বিভাগেই ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তির তথ্য পাওয়া গেছে। অধিদফতর জানায়, চট্টগ্রাম বিভাগে ৫৫ জন, খুলনা বিভাগে ৫৬ জন, রংপুর বিভাগে ২০ জন, রাজশাহী বিভাগে ৫৬ জন, বরিশাল বিভাগে ছয় জন, সিলেট বিভাগে ৫৫ জন ও ময়মনসিংহ বিভাগে ৯ জন ডেঙ্গু রোগী সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সময়ের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে এই প্রথম ময়মনসিংহে ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তির তথ্য জানাল অধিদফতর।

সব মিলিয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এই হিসাব পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ১৪ হাজার ৯৭২। এর মধ্যে অবশ্য প্রায় ১০ হাজার রোগীই চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন। বাকিরা এখনো চিকিৎসাধীন।

এদিকে, ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যাও জানিয়েছে অধিদফতর। তাদের তথ্য অনুযায়ী, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ২২১ জন, মিটফোর্ড হাসপাতালে ১০৫ জন, ঢাকা শিশু হাসপাতালে ৪৮ জন ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ৬১ জন রোগী ভর্তি হয়েছেন। এছাড়াও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৪২ জন, বারডেম হাসপাতালে ১৭ জন, বিএসএমএমইউতে ২৬ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৩৭ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৩৩ জন, পিলখানা বিজিবি হাসপাতালে দুই জন ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৯০ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন।
প্রতিবেদনে জানানো হয়, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন ২৬৬ জন রোগী। এদের মধ্যে বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে ২৪ জন, ধানমন্ডি ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ২০ জন, স্কয়ার হাসপাতালে ১৩ জন, ল্যাব এইড হাসপাতালে ৬ জন, সেন্ট্রাল হাসপাতালে ১৫ জন, গ্রীন লাইফ মেডিকেল কলেজ হাসপাতালে ১৭ জন ও কাকরাইল ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে ৩২ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এছাড়াও খিদমা জেনারেল হাসপাতালে ৭ জন, ইউনাইটেড হাসপাতালে ১৫ জন, ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে ১১ জন, বিআরবি হসপিটালস লিমিটেডে ৭ জন, বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ২ জন, সালাউদ্দিন হাসপাতালে ১৭ জন ও পপুলার মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জন রোগী ভর্তি হয়েছেন।

এদিকে, সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত তিন রোগীর মৃত্যু হয়েছে। এর মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিবের স্ত্রীও আছেন। সব মিলিয়ে চলতি জুলাই মাসে কেবল এই হাসপাতালেই ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী রোগীর সংখ্যা বেড়ে হলো আট।

ডেঙ্গু ডেঙ্গু জ্বর ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর