Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আয় বেড়েছে বিএনপির, ইসিতে হিসাব জমা


৩০ জুলাই ২০১৯ ১৮:১৬

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) কাছে দলের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে বিএনপি। হিসাব অনুযায়ী, ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে আয় বেড়েছে বিএনপির। তবে সে তুলনায় খরচ কম হওয়ায় এ বছর বিএনপির উদ্বৃত্তের পরিমাণও বেড়েছে। গত বছরে দলটির উদ্বৃত্ত তহবিলের পরিমাণ ৬ কোটি টাকারও বেশি।

মঙ্গলবার (৩০ জুলাই) বিকেলে ইসি সচিব মো. আলমগীরের কাছে দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেন বিএনপির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল।

পরে তিনি সাংবাদিকদের জানান, ২০১৮ সালে দলের আয় ছিল ৯ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ৩৮০ টাকা। এ বছর দলটি ব্যয় করেছে ৩ কোটি ৭৩ লাখ ২৯ হাজার ১৪৩ টাকা। সে হিসাবে এখন পর্যন্ত দলের তহবিলে মোট উদ্বৃত্ত আছে ৬ কোটি ১৩ লাখ ২৭ হাজার ২৩৭ টাকা।

আলাল জানান, জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি, দলের সদস্যদের মাসিক চাঁদা ও এককালীন অনুদান ছিল দলটির আয়ের উৎস। আর খরচের খাতে ছিল দলীয় কার্যালয় পরিচালনার বিভিন্ন খরচ, ইফতার মাহফিল, পোস্টার ছাপানো, নির্বাচনি ব্যয়, নির্যাতিত নেতাদের সহায়তা ও বন্যায় ত্রাণ কাজ।

এর আগে, ২০১৭ সালে বিএনপির আয় ছিল ৯ কোটি ৪৬ লাখ ২৪ হাজার ৯০২ টাকা, ব্যয় ছিল ৪ কোটি ১৯ লাখ ৪১ হাজার ৯৫৪ টাকা। ওই বছর দলটির তহবিলে উদ্বৃত্ত ছিল ৫ কোটি ২৬ লাখ ৫২ হাজার ৯৪৮ টাকা।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে প্রতিবছরের ৩১ জুলাইয়ের আগেই আগের বছরের আয়-ব্যয়ের হিসাব (অডিট রিপোর্ট) ইসিতে জমা দিতে হয়। সে হিসাবে আগামীকাল বুধবার এই হিসাব জমা দেওয়ার শেষ দিন। রাজনৈতিক দলগুলো অবশ্য এই সময়ের মধ্যে আবেদন করে হিসাব জমা দেওয়ার সময় বাড়িয়ে নেওয়ার আবেদন করতে পারে।

অডিট রিপোর্ট আয়-ব্যয় আয়-ব্যয়ের হিসাব ইসি নির্বাচন কমিশন বিএনপি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর