Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ৪০ হাজার চিংড়ি পোনা জব্দ, দু’জনের সাজা


৩০ জুলাই ২০১৯ ২১:৫৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামের কর্ণফুলী নদী থেকে আহরণ করা প্রায় ৪০ হাজার চিংড়ি পোনা জব্দ করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় দু’জন চিংড়ির পোনা ব্যবসায়ীকে জরিমানা ও আটজন জেলের কাছ থেকে মুচলেকা নেওয়া হয়।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, খুলনা-সাতক্ষীরার বিভিন্ন এলাকা থেকে এসে চিংড়ির পোনা সংগ্রহ করে এসব জেলেরা সেখানকার ঘেরে নিয়ে যেতেন।

মঙ্গলবার (৩০ জুলাই) সন্ধ্যায় নগরীর বাকলিয়া থানার কর্ণফুলী নদীর তীরের ক্ষেতচর এলাকায় এই অভিযান চালানো হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর ফরহাদ শামীম সারাবাংলাকে জানান, অভিযানের সময় হাতেনাতে চিংড়ির পোনাসহ ২ জন মাছ ব্যবসায়ী ও ৮ জন জেলেকে আটক করা হয়। তাদের কাছ থেকে ২০টি চিংড়ির রেনু ও পোনা ধরার জাল এবং ৪০ ড্রামভর্তি প্রায় ৪০ হাজার পোনা জব্দ করা হয়েছে।

চিংড়ির পোনা ধরে সংরক্ষণ করার অপরাধে মৎস্য রক্ষা ও সংরক্ষণ বিধিমালা, ১৯৮৫ অনুযায়ী দু’জনকে ১০ হাজার টাকা জরিমানা ও ৮ জনকে চিংড়ির পোনা শিকার করবে না মর্মে মুচলেকা নেওয়া হয়।

জরিমানা করা হয়েছে রুবেল হোসেন ও ইকবাল হোসেন নামে দু’জনকে। ইয়াসিন মিয়া, আবদুল নুরু, মো. মহসিন, রিপন মিয়া, সাগর, জাহাঙ্গীর মিয়া, কপিল উদ্দিন ও রবির কাছ থেকে মুচলেকা নেওয়া হয়েছে।

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানান, আটক জেলে ও ব্যবসায়ীদের বেশির ভাগই খুলনা ও সাতক্ষীরা অঞ্চলের। তারা বর্ষা মৌসুমে চট্টগ্রাম এসে ৩ মাস পোনা ধরে। এরপর সেগুলো সাতক্ষীরার বিভিন্ন চিংড়ি ঘেরে নিয়ে যায়। চিংড়ি পোনা ধরতে গিয়ে তারা নির্বিচারে অন্য মাছের পোনাও নিধন করে।

অভিযান শেষে জব্দ পোনাগুলো আবারও কর্ণফুলী নদীতে অবমুক্ত করা হয়। অভিযানে কোস্টগার্ড ও মৎস্য বিভাগের কর্মকর্তারাও ছিলেন।

চিংড়ি পোনা পোনা জব্দ ভ্রাম্যমাণ আদালত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর