Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জবি’র ভর্তি পরীক্ষার মানবণ্টন প্রকাশ


৩১ জুলাই ২০১৯ ০২:৫২

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার মানবণ্টন  প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার (৩০ জুলাই) রেজিস্টার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তিতে এসব তথ্য নিশ্চিত করা হয়।

এবার পরীক্ষা পদ্ধতির পরিবর্তন হয়নি, গত বছরের মতো লিখিত পদ্ধতিতেই হবে ভর্তি পরীক্ষা। পরীক্ষা সময় থাকছে দেড় ঘণ্টা। সর্বমোট ১০০ নম্বরের ৭২ নম্বরের লিখিত পরীক্ষা হবে; বাকি ২৮ নম্বরের মধ্যে এসএসসির জিপিএ’তে ১২ নম্বর এবং এইচএসসির জিপিএ’তে ১৬ নম্বর থাকবে।

বিজ্ঞাপন

ইউনিট-১ এ বিজ্ঞান শাখায় পদার্থ ও রসায়নসহ জীববিজ্ঞান অথবা গণিত বিষয়ে উত্তর লিখতে হবে। প্রতিটি বিষয়ে ৪ নম্বরের মোট ৬ টি প্রশ্ন থাকবে এবং প্রতিটির উত্তর লিখতে হবে। এভাবে ৭২ নম্বরের প্রশ্ন করা হবে। প্রশ্ন সম্পূর্ণ উচ্চ মাধ্যমিকের পাঠ্য বইয়ের সিলেবাস থেকে তৈরি করা হবে।

ইউনিট-২ এ মানবিক বিভাগে বাংলা ও ইংরেজি বিষয়ে মোট ৪ নম্বরের ৬ টি প্রশ্ন এবং বাংলাদেশ ও সমসাময়িক বিশ্বের শিল্পসাহিত্য অথবা আর্থ সামাজিক বিষয়ে বাংলা অথবা ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে ও বুদ্ধিমত্তা।

ইউনিট-৩ বাণিজ্য শাখায় হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও প্রয়োগ এবং গাণিতিক বুদ্ধিমত্তায় ৬ টি করে মোট ২৪ নম্বরের প্রশ্ন এবং ভাষাজ্ঞান বিষয়ে সমসাময়িক ব্যবসা ও অর্থনীতি সংক্রান্ত বিষয়ে বাংলা ও ইংরেজিতে সীমিত সংখ্যক বাক্য লিখতে হবে।

তবে সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শুধু বিষয়ভিত্তিক ব্যবহারিক এবং মৌখিক পরীক্ষা সংশ্লিষ্ট বিভাগ কর্তৃক নেওয়া হবে এবং পরীক্ষার ধরণ বিভাগই ঠিক করবে।

বিজ্ঞাপন

ভর্তি সংক্রান্ত সব তথ্য  http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info ওয়েবসাইট দু’টিতে পাওয়া যাবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা মানবণ্টন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর