Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ছিটমহলবাসী বলতে আর কিছু নেই, এখন সবাই বাংলাদেশি’


১ আগস্ট ২০১৯ ০২:১৫

ঢাকা: বাংলাদেশের সাধারণ নাগরিক যেই সুবিধা পান, ছিটমহলবাসীও ঠিক একই সুযোগ-সুবিধা পান। কারণ ছিটমহলবাসী বলতে আর কিছু নেই, এখন সবাই বাংলাদেশি বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। বুধবার (৩১ জুলাই) বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) নামের এক সংগঠনের ব্যানারে বিলুপ্ত ছিটমহলবাসীর অধিকার: বর্তমান অবস্থা ও করণীয় শীর্ষক এক মতবিনিময় সভায় মন্ত্রী এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী নুরুল ইসলাম বলেন, ‘এরই মধ্যে আমরা ছিটমহলবাসীদের শতভাগ বিদ্যুতের আওতায় এনেছি। অধিকাংশ ছিটমহলে পাকা রাস্তা করে দেওয়া হয়েছে। মূল ভুখণ্ডের সাথে সরাসরি যুক্ত করা হয়েছে ছিটমহলবাসীদের। যোগাযোগ ও বিদ্যুতের পাশাপাশি কমিউনিটি ক্লিনিক গঠন করে দেওয়া হয়েছে। আমরা শতভাগ সুযোগ-সুবিধার আওতায় এখনো আনতে পারিনি হয়তো, কিছু বাকি আছে।’ অচিরেই সেসব সমস্যার সমাধান করা হবে বলেও জানান মন্ত্রী।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিলুপ্ত ছিটমহল পঞ্চগড়ের দেবিগঞ্জ দোহলাখাগড়িবাড়ি নুর আলম। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছি। কিন্তু আমরা সেইভাবে সুযোগ-সুবিধা পাই না। আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আমরা যেহেতু ৬৮ বছর ছিটমহলে থেকে অবহেলিত জনগোষ্ঠী, তাই আমাদের জন্য বিশেষ কিছু করার।’

প্রেসক্লাবে ব্লাস্টের আয়োজনে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিচারপতি মো. নিজামুল হক, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম, জেলা জজ (অব.) নুরুন নাহারসহ প্রমুখ।

ছিটমহলবাসী বিলুপ্ত ছিটমহল


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর