Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্ক ও রাশিয়া সফর শেষে দেশে ফিরেছেন নৌবাহিনী প্রধান


১ আগস্ট ২০১৯ ১৯:৫২

ঢাকা: তুরস্ক ও রাশিয়ায় ছয় দিনের রাষ্ট্রীয় সফর শেষে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী দেশে ফিরেছেন।

বুধবার (৩১ অক্টোবর) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নৌপ্রধানকে স্বাগত জানান সহকারী নৌপ্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা কমডোর মোহাম্মদ মুসা।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

তুরস্ক সফরে নৌপ্রধান সেদেশের নৌপ্রধান এডমিরাল আদনান ওজভাল ও সেনাপ্রধান জেনারেল ইয়াছের গুলার এর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এছাড়াও তিনি তুরস্কের প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠানসমূহের সভাপতি ইসমাইল ডেমির এবং প্রতিরক্ষা শিল্প সংশ্লিষ্ট এসেলসান, রকেটসান, হ্যাভেলসান ও এসটিএমসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন।

পাশাপাশি তিনি দেশটির গোলচুক নেভাল বেইস, ইস্তাম্বুল শিপইয়ার্ড ও বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শনসহ তুরস্কের ফ্লিট কমান্ডার ভাইস এডমিরাল ইর্কুমেন্ট টাটলিওগলু এবং তুরস্কের নৌ শিক্ষা ও প্রশিক্ষণ কমান্ডের প্রধান রিয়ার এডমিরাল কাদির ইলডিজ এর সঙ্গেও সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

সৌজন্য সাক্ষাতকালে দুই দেশের নৌপ্রধান বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যকার প্রশিক্ষণ, জাহাজ নির্মাণ এবং সাইবার নিরাপত্তায় পারস্পারিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

তুরস্কের পর নৌপ্রধান রাশিয়া সফর করেন। সেখানে তিনি গত ২৮ জুলাই রাশিয়ার নৌ দিবস উপলক্ষে অনুষ্ঠিত নেভাল প্যারেডে অংশগ্রহণ করেন। এসময় নৌপ্রধান নেভাল প্যারেডে বিভিন্ন দেশ থেকে আগত নৌবাহিনী প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি রাশিয়ার নৌ-সদর পরিদর্শনসহ দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল নিকলাই আনাতোলেভিচ ইয়েভমেনভ এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। রাশিয়া অবস্থানকালে নৌপ্রধান দেশটির বিভিন্ন নৌ ঘাঁটি, জাহাজ, জাদুঘর ও দর্শনীয় স্থাপনাসমূহ পরিদর্শন করেন।

এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী নৌবাহিনী প্রধান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর