Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে প্রতিক্রিয়াশীল শক্তি পরাজিত হবেই: শিক্ষা উপমন্ত্রী


২ আগস্ট ২০১৯ ০০:২৪

ঢাকা: বাংলাদেশে প্রতিক্রিয়াশীল শক্তি পরাজিত হবেই বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার (১ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচার আনোয়ারা বেগম- মুনিরা খান মিলনায়তনে মহিলা পরিষদের আয়োজনে ‘মুক্তিযুদ্ধের চেতনায় বিজ্ঞানভিত্তিক, অসাম্প্রদায়িক, জেন্ডার সংবেদনশীল ও মানবিক পাঠ্যবই চাই’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

নওফেল বলেন, আওয়ামী লীগ সরকার কখনই বাংলাদেশের সংবিধান ও অসাম্প্রদায়িক চেতনার সাথে আপোষ করবে না। এদেশের প্রতিক্রিয়াশীল শক্তি অবশ্যই পরাজিত হবেই।

এ সময় প্রতিক্রিয়াশীল শক্তির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবানও জানান তিনি।

মহিলা পরিষদের সভানেত্রী আয়েশা খানমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন। লেখক ও কলামিস্ট আব্দুল মোমেন, শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম, ঘাতক দালাল নির্মুল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, এনসিটিবি’র সদস্য মশিউজ্জান, উদীচীর সভাপতি শফীউদ্দিন, নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর সহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।

সোহরাব হোসাইন বলেন, পিএসসি ও জেএসসি পরীক্ষায় জিপিএ পদ্ধতির বিকল্প চিন্তা করছে সরকার।
অতিরিক্ত বইয়ের বোঝা প্রসঙ্গে তিনি বলেন, সরকার কর্তৃক নির্ধারিত বইয়ের সংখ্যা খুব বেশী না। কিছু স্কুল সরকার নির্ধারিত বইয়ের বাইরে আরও কিছু বই পড়ান। এর পেছনে বাণিজ্য আছে।

সৈয়দ মঞ্জুরুল ইসলাম বলেন, আমাদের পরিবার হল এই প্রজন্মের জন্য খাঁচা, স্কুলগুলো হল কারাগার, আর কোচিং সেন্টারগুলো হল কনডেম সেল।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর