Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩২ বছর পর ভাঙলো রুশ-মার্কিন পরমাণু চুক্তি


২ আগস্ট ২০১৯ ২০:৩৯

১৯৮৭ সালে রাশিয়ার সাথে করা ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি থেকে সরে গেছে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পূর্ব ঘোষণা অনুযায়ী শুক্রবারেই (২রা আগস্ট) ৩২ বছর পর এ চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকেই, তৎকালীন বিশ্ব রাজনীতির দুই মূল ক্রীড়ানক যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে উত্তেজনা (কোল্ড ওয়ার) চলে আসছিল। সেই উত্তেজনার ভেতরেই মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান এবং রুশ নেতা মিখায়েল গর্বাচেভ ১৯৮৭ সালে মধ্যে করা ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তির মাধ্যমে স্বাক্ষরকারী দুই দেশই ৫০০ থেকে ৫৫০০ কিলোমিটার পাল্লার ক্ষেপনাস্ত্রের উৎপাদন ও ব্যবহার নিষিদ্ধ করেছিল।

কিন্তু, এই চুক্তিতে বাধ সেধেছে রাশিয়া। গত বছর থেকে  তারা নতুন ধরনের ক্রুজ মিসাইল নাইন এম-৭২৯ বা এসএসসি-৮ ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করছে বলে ন্যাটো এবং যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ অভিযোগ করে আসছে। এই নাইন এম-৭২৯ ক্ষেপণাস্ত্রটির ব্যবহার আইএনএফ চুক্তির পরিপন্থী। এই অভিযোগের প্রেক্ষিতে এ বছরের ফেব্রুয়ারিতে ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার কর্তৃপক্ষকে ২রা আগস্ট পর্যন্ত সময় বেঁধে দিয়েছিলেন। তারপরও রাশিয়ার পক্ষ থেকে এ সম্পর্কে কোন স্পষ্ট অবস্থান না নেওয়ায় যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে আসার আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেয়।

শুক্রবার (২ জুলাই) রিয়া নিউজ এজেন্সিকে দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চুক্তিটির মৃত্যুর জন্য রাশিয়াকেই দায়ী করেছেন।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী অন্য আরেক বিবৃতিতে আইএনএফ চুক্তির আনুষ্ঠানিক মৃত্যু ঘটেছে বলে নিশ্চিত করেছেন।

ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টোলেনবার্গ বিবিসিকে বলেছেন, এ চুক্তি বাতিলের পর ন্যাটো নতুন কোন অস্ত্রের প্রতিযোগিতা দেখতে চায় না।

আইএনএফ টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প ন্যাটো মার্কিন যুক্তরাষ্ট্র মিখায়েল গর্বাচেভ রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর