Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শোকের মাসে জাতির জনকের প্রতি যুক্তরাষ্ট্রের শ্রদ্ধা


৩ আগস্ট ২০১৯ ০৩:৩৬

ঢাকা: শোকের মাস আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার। গত বৃহস্পতি ও শুক্রবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজের জেলা গোপালগঞ্জ গিয়ে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানান তিনি। পরে ঢাকায় ফেরার পথে মিলার পদ্মাসেতুর নির্মাণকাজ পরিদর্শন করেন যা বাংলাদেশের চলমান দশটি মেগা প্রজেক্টের অন্যতম।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন থেকে শুক্রবার (২ আগস্ট) এক বার্তায় এসব তথ্য জানানো হয়।

রাষ্ট্রদূত মিলার বঙ্গবন্ধুর সমাধিসৌধ পরিদর্শন করে সেখানে পুস্পস্তবক অর্পণ ও এক মিনিট নিরবতা পালন করেন। তিনি বঙ্গবন্ধুর জীবন ও অবদান সম্পর্কে আরও জানতে তার পৈতৃক বাড়ি এবং সংলগ্ন জাদুঘর পরিদর্শন করেন। এসময় রাষ্ট্রদূত উল্লেখ করেন, ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামের (আইভিএলপি) অংশগ্রহণকারী হিসেবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫২ সালে যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন।

রাষ্ট্রদূত মিলার গোপালগঞ্জের জেলা প্রশাসক ও পুলিশ সুপারিনটেনডেন্টের সঙ্গে সাক্ষাত করেন। তারা জেলার রাজনৈতিক গুরুত্ব এবং স্থানীয় কৃষি ও উৎপাদনখাতসহ বিভিন্ন অর্থনেতিক কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন। জেলার বিভিন্ন সামাজিক ও ধর্মীয় ইস্যু এবং স্থানীয় নেতৃত্বের কাছে অগ্রাধিকারের বিষয়গুলো নিয়েও কথা বলেন তারা।

রাষ্ট্রদূত এ সময় গোপালগঞ্জের বানিয়ারচর ক্যাথলিক চার্চ পরিদর্শন করেন। চার্চটিতে ২০০১ সালের ৩ জুন এক বোমা হামলায় ১০ জন নিহত ও অনেকে আহত হয়েছিলেন। রাষ্ট্রদূত চার্চ প্রাঙ্গনে নিহতদের সমাধিও পরিদর্শন করেন। এ সময় আন্তঃধর্মীয় ও আন্তঃসাম্প্রদায়িক সম্প্রীতির জন্য অঙ্গীকারাবদ্ধ বাংলাদেশিদের প্রচেষ্টার প্রশংসাও করেন তিনি।

ঢাকায় ফেরার পথে রাষ্ট্রদূত মিলার বাংলাদেশের উন্নয়নকে এগিয়ে নেওয়া চলমান দশটি মেগাপ্রজেক্টের অন্যতম পদ্মাসেতুর নির্মাণকাজ পরিদর্শন করেন। তিনি প্রকল্প পরিচালকের সঙ্গে দেখা করেন। উন্নয়ন সহযোগী হিসেবে যুক্তরাষ্ট্র যে পদ্মা সেতু এবং বাংলাদেশ ও এ অঞ্চলের জন্য কল্যাণকর অন্যান্য অবকাঠামো প্রকল্পের পাশে রয়েছে তা পুনর্ব্যক্ত করেন রাষ্ট্রদূত।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার শোকের মাসে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর