Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাঁদপুরে শহররক্ষা বাঁধ ভেঙ্গে মেঘনায় ৫ বাড়ি বিলীন


৪ আগস্ট ২০১৯ ০৯:৩৩

চাঁদপুর: চাঁদপুরের পুরাণবাজার হরিসভা মন্দির কমপ্লেক্স এলাকার শহররক্ষা বাঁধে মেঘনার ভাঙ্গনে পাঁচটি বাড়ি বিলীন হয়ে গেছে। ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে পুরাণবাজার হরিসভা এলাকার বড় একটি অংশ।

শনিবার (৩ আগস্ট) রাত ৯টার দিকে শহরের পুরাণবাজার হরিসভা এলাকায় হঠাৎ করেই এই ভাঙ্গন দেখা দেয়।

সরেজমিনে দেখা গেছে, ভাঙ্গনে শহররক্ষা ব্লক বাঁধ এলাকার ৫টি বসতঘর নদীতে বিলীন হয়ে গেছে। এছাড়াও আশপাশের অনেকটা অংশ জুড়ে বড় ধরণের ফাটল দেখা দিয়েছে। ভাঙ্গন আতঙ্কে নদী তীরবর্তী এলাকার মানুষজন রাতের মধ্যেই তাদের বাড়ির আসবাবপত্র সরিয়ে নেয়ার চেষ্টা করছেন।

ঘটনাস্থলে থাকা চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ জামান সারাবাংলাকে জানান, ভাঙ্গনে প্রায় ২৫০ মিটার এলাকা মেঘনায় বিলীন হয়ে গেছে। ইতোমধ্যে কয়েকটি ঘর নদীগর্ভে চলে গেছে। এছাড়া হরিসভা মন্দিরও ভাঙ্গনের হুমকিতে রয়েছে।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মো. আশরাফ সারাবাংলাকে বলেন, ‘প্রচন্ড স্রোতের কারণে হঠাৎ করে এই ভাঙ্গন দেখা দিয়েছে। আমাদের পর্যাপ্ত পরিমানে বালিভর্তি জিও ভ্যাগ মজুদ রয়েছে। শীঘ্রই তা ভাঙ্গনস্থানে ফেলা হবে।’

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু রায়হান সারাবাংলাকে বলেন, ‘এপ্রিল মাসের দিকে এখানে ৫৩ হাজার জিও ব্যাগ ফেলেছি। কিন্তু আজ এখানে আকস্মিক ভাঙ্গন শুরু হয়েছে। ভাঙ্গনে হরিসভা গেইটের সামনের একটি মাঠ এবং কিছু ঘরবাড়ি নদীগর্ভে চলে গেছে। ভাঙ্গন এখনও চলছে। এখন আমাদের শ্রমিক আর নৌকা আসছে। আমাদের বালিভর্তি কিছু বস্তা প্রস্তুত আছে। আমরা এগুলো ফেলে ভাঙ্গন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করবো।’

উল্লেখ্য, এর আগেও কয়েক দফা ভাঙ্গনের শিকার হয় হরিসভা এলাকা। প্রতিবারই পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন ঠেকাতে কাজ করেছেন। আবারও সেখানে ভঙ্গন শুরু হওয়ায় হরিসভা, মধ্যশ্রীরামদী ও পশ্চিম শ্রীরামদী এলাকাটি এখন মারাত্মক হুমকিতে রয়েছে।

চাঁদপুর শহররক্ষা বাঁধ পুরাণবাজার হরিসভা মন্দির কমপ্লেক্স বাড়ি বিলীন বাঁধে ভাঙ্গন মেঘনায় বিলীন রক্ষাবাঁধে ভাঙ্গন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর