Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আ. লীগকে ডেঙ্গুতে ব্যস্ত রেখে অপশক্তি যেন অশুভ কিছু না ঘটায়’


৪ আগস্ট ২০১৯ ১৩:০৯

ঢাকা: শোকের মাসে এডিস মশা (ডেঙ্গু) নিয়ে সবাই ব্যস্ত। অথচ এর চেয়েও বিপদজনক হচ্ছে অপশক্তির তৎপরতা। তাই আওয়ামী লীগকে এডিস মশায় ব্যস্ত রেখে অপশক্তি যাতে কোনো রক্তাক্ত ট্র্যাজেডি বা অশুভ ঘটনা ঘটাতে না পারে সে জন্য সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।

রোববার (৪ আগস্ট) সকালে রাজধানীর চামেলীবাগ শান্তিনগর মোড়ে এডিস মশা প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের চলমান কর্মসূচিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এসব কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এই কর্মসূচির আয়োজন করে।

বিএনপি-জামায়াতের প্রতি ইঙ্গিত করে ওবায়দুল কাদের বলেছেন, ‘এই শোকের মাসে আমরা এডিস মশা নিয়ে ব্যস্ত আছি। কিন্তু এই এডিস মশকের চেয়েও আজকে বিপদজনক হচ্ছে এক অপশক্তি। আগস্ট মাস এলেই এই অপশক্তির অশুভ তৎপরতা শুরু হয়। এই অশুভ শক্তি এডিস মশার চেয়েও ভয়ংকর।’

ওবায়দুল কাদের বলেন, তিনদিনের কেন্দ্রীয় কর্মসূচি শনিবার শেষ হলেও আমরা আমাদের নেত্রীর নির্দেশে সিদ্ধান্ত নিয়েছি, যতদিন না ভয়ংকর এডিস মশা নিয়ন্ত্রণে না আসবে যতদিন পর্যন্ত আমরা প্রাণঘাতি ডেঙ্গু জ্বর থেকে মানুষকে রক্ষা করতে না পারব ততদিন পর্যন্ত আমাদের এই পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে।’

ঢাকা সিটি করপোরেশনসহ মন্ত্রণালয় সংশ্লিষ্টদের উদ্দেশে কাদের বলেন, কার্যকর ওষুধের জন্য দুই সিটি করপোরেশন চেষ্টা করছে। আমরা আশা করছি, অনতিবিলম্বে এতো বেশি পরীক্ষা-নিরীক্ষায় না গিয়ে এখন এডিস মশার যে ভয়ংকর বিস্তার ঘটেছে তা প্রতিরোধে তাৎক্ষণিক যা যা করণীয় আপনাদের করতে হবে।

পাশাপাশি দুই সিটি করপোরশনের মেয়র, স্বাস্থ্যমন্ত্রী, মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়কে সমন্বিতভাবে কাজ করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, আমি আপনাদেরকে অনুরোধ করব, আপনারা যা বলবেন, একত্রে বসে সমন্বিতভাবে ঠিক করে নেবেন। কি বক্তব্য, কোনদিন কি হচ্ছে, এটা আপনারা জনগণকে জানাবেন। এমন কোনো বিষয়ে একেক জন একেক রকম বলবেন না, যাতে করে আজকে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়, বিভ্রান্তির সৃষ্টি হয়।

দলের কেন্দ্রীয়, মহানগর, সংসদ সদস্য ও সিটি করপোরেশনসহ সবার উদ্দেশে বলেন, আমাদের অভিযান চলবে। লোক দেখানো প্রোগ্রাম করবেন না। ওয়ার্ডে ওয়ার্ডে এই পরিচ্ছন্নতা অভিযানকে সফল করতে হবে এবং সত্যিকার অর্থেই সফল করতে হবে। একটা মাইক লাগিয়ে কিছু লোক জড়ো করে একটা পরীক্ষামূলক অনুষ্ঠান করে আমাদের দায়িত্ব শেষ করলে এডিস মশা নিধন করা যাবে না। উদ্যোগ হতে সমন্বিত। কর্মকান্ড হতে হবে সমন্বিত। কথাবার্তায় সমন্বয় থাকতে হবে।

ঈদে ঘরমুখো মানুষের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, গায়ে জ্বর থাকলে রক্ত পরীক্ষা করে সতর্কতা ও সাবধানতা নিয়ে ঘরে ফেরার নেওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে ওবায়দুল কাদের ছাড়াও বক্তব্য দেন ঢাকা-৮ আসনের শরিক দলের এমপি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কার্যনির্বাহী সদস্য মির্জা আজম, এস এম কামাল হোসেনসহ মহানগর দক্ষিণের নেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ।

এদিকে, পরিষ্কার পরিচ্ছন্ন কর্মসূচিতে অংশ নেওয়া নেতাকর্মীদের মিছিল এবং গাড়ির কারণে শান্তিনগর মোড়ে কিছুটা যানজটের সৃষ্টি হয়।

আ.লীগ এডিস মশা ওবায়দুল কাদের


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর