Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় বন্যায় ভেসে গেছে ২৬ কোটি টাকার মাছ


৪ আগস্ট ২০১৯ ১৮:২৮

বগুড়া: এবারের বন্যায় বগুড়ার ছয়টি উপজেলার ৪ হাজার ৫৫২টি পুকুরের ১ হাজার ৫৩২ মেট্রিক টন মাছ বন্যার পানিতে ভেসে গেছে। এতে মৎস্য চাষিদের ক্ষতির পরিমাণ ২৬ কোটি ১৪ লাখ ১৭ হাজার টাকা। মাছ হারিয়ে এখন জেলার মাছ চাষিরা রীতিমতো দিশেহারা।

কেবল মাছ নয়, ২৫ হাজার ৩৪৯ দশমিক ৯০ হাজার হেক্টর জমির পাট, আউশ ধান, শাক-সবজি, মরিচ, আমনের বীজতলা ও আখও বন্যার পানিতে তলিয়ে গেছে। সব মিলিয়ে বন্যায় বগুড়ার কৃষি খাতে তৈরি হয়েছে গভীর ক্ষত।

বগুড়া জেলা প্রশাসন সূত্রে এসব ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া গেছে। জেলা প্রশাসন বলছে, সারিয়াকান্দি, সোনাতলা, ধুনট, গাবতলী, শাজাহানপুর ও শেরপুরের তিনটি পৌরসভাসহ জেলার ৪৩টি ইউনিয়নের ৩৭৭টি গ্রাম আক্রান্ত হয়েছে এবারের বন্যায়। এতে ৮৪ হাজার ৩৪৪ পরিবারে ক্ষতিগ্রস্ত মোট মানুষের সংখ্যা তিন লাখ ৩৩ হাজার ৩৫৭ জন। অন্যদিকে, নদী ভাঙনে ৬৭০টি ঘর-বাড়ি সম্পূর্ণ এবং ৫ হাজার ৭০৭টি ঘর-বাড়ি আংশিক নদীগর্ভে বিলীন হয়েছে। বন্যা নিয়ন্ত্রন বাঁধে আশ্রয় নিয়েছেন ছয় হাজার ৫২ জন।

বন্যায় সারিয়াকান্দি উপজেলায় সাপের কামড়ে একজন, সোনাতলা উপজেলায় তিন জন, গাবতলীতে তিন জন ও ধুনট উপজেলায় পানিতে পড়ে একজনসহ মোট আট জন মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। এছাড়া ২৮৫ কিলোমিটার কাঁচা রাস্তা এবং ৯৫ দশমিক ৬০ কিলোমিটার পাকা রাস্তা আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। নষ্ট হয়েছে বিপুল পরিমাণ পশুখাদ্য। বন্যায় ১৭৬টি প্রাথমিক বিদ্যালয়, ৪৭টি মাধ্যমিক বিদ্যালয়, ২০টি কমিউনিটি ক্লিনিক ও তিনটি মাদরাসাও ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদানসহ সব কার্যক্রমই বন্ধ রয়েছে।

সরেজমিনে দেখা যায়, যমুনা নদীর পানি অধিকাংশ বাড়িঘর থেকে সরে গেছে। কিন্তু বন্যায় বিধস্ত ঘরবাড়ি মেরামত করতে না পারায় এখনও বাঁধে আশ্রিতরা বাড়িঘরে ফিরতে পারেনি। বন্যা কবলিত মানুষের দুর্ভোগও কমেনি। ঘরবাড়ি মেরামতসহ বন্যার প্রভাব কাটিয়ে উঠতে সরকারি সহযোগিতা কামনা করছেন বানভাসীরা।

পানি উন্নয়ন বোর্ডর নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ জানিয়েছেন, রোববার সকালে যমুনা নদীর পানি কমে বিপদ সীমার ৬৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বাঙালি নদীর পানি এখনো বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বগুড়া জেলা প্রশাসক মো. ফয়েজ আহাম্মদ জানিয়েছেন, বন্যার্তদের মধ্যে তিন হাজার প্যাকেট শুকনো খাবার ও ১ হাজার ১২ দশমিক ৫০ মেট্রিক টন জিআর চাল ও ১৩ লাখ ৭০ হাজার টাকা জিআর ক্যাশ বিতরণ করা হয়েছে। এছাড়া শিশুখাদ্য কেনার জন্য তিন লাখ টাকা ও পশুখাদ্য কেনার জন্য আরও তিন লাখ টাকা বিতরণ করা হয়েছে ক্ষতিগ্রস্তদের মধ্যে। বানভাসীদের জন্য প্রয়োজন অনুযায়ী আরও সহায়তা দেওয়া হবে।

টপ নিউজ ফসলের ক্ষতি বন্যা বন্যায় ক্ষতিগ্রস্ত বানভাসী মাছের ক্ষতি


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর