Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে ক্লিন ক্যাম্পাস সপ্তাহের উদ্ধোধন


৫ আগস্ট ২০১৯ ১৪:৩৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতি মাসের প্রথম সপ্তাহকে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ হিসেবে পালন করার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে সোমবার ক্যাম্পাসে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ এর উদ্বোধন করা হয়।

সোমবার (৫ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ডাকসুর এজিএস মো. সাদ্দাম হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, ডাকসুর নেতৃবৃন্দ, কর্মকর্তা ও কর্মচারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি সুন্দর, স্বাস্থ্যসম্মত, পরিচ্ছন্ন ও নান্দনিক ক্যাম্পাস নির্মাণ করার লক্ষ্যে প্রতি মাসের প্রথম সপ্তাহে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ শীর্ষক পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ডাকসুর যৌথ উদ্যোগে পরিচালিত এই অভিযানের ফলে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে আমাদের মনস্তাত্ত্বিক জগতের একটি পরিবর্তন হবে।’

উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার একটি বার্তা ও সংস্কৃতি আমাদের শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টিভঙ্গিতে থাকতে হবে। বর্তমানে ডেঙ্গু রোগ মহামারি আকার ধারণ করেছে।’ এছাড়া তিনি ডেঙ্গুসহ যেকোন রোগ প্রতিরোধে নিজ নিজ এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের প্রতি সচেতন হওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, এই ‘ক্লিন ক্যাম্পাস উইক’ অভিযানের মাধ্যমে অনুষদের ডিনবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ এবং হলের প্রাধ্যক্ষ ও হল সংসদ নেতৃবৃন্দ নিজ নিজ ভবন ও প্রাঙ্গণ পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে কার্যকর উদ্যোগ ইতোমধ্যে গ্রহণ করেছে। আবাসিক এলাকাগুলোতেও সংশ্লিষ্ট কল্যাণ সমিতি পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নিয়েছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য স্থানে এস্টেট অফিস ও ডাকসু যৌথভাবে অনুরূপ পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।

উপাচার্য ক্লিন ক্যাম্পাস ঢা‌বি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর