Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফতাবনগর হাটে আসছে গরু, ‘জায়গা দখলে’ ব্যস্ত ব্যবসায়ীরা


৫ আগস্ট ২০১৯ ১৪:৪৮

ঢাকা: পবিত্র ঈদুল আজহার বাকি আর মাত্র ৬ দিন। এরই মধ্যে রাজধানীর পশুর হাটগুলোতে আসতে শুরু করেছে কোরবানির গরু। তবে এখনো হাটে কেনা-বেচা শুরু হয়নি। হাটে পছন্দ মতো জায়গা দখল, আর পশুর বাড়তি যত্ন নিয়েই ব্যস্ত সময় পার করছেন গরু ব্যবসায়ীরা।

সোমবার (৫ আগস্ট) রাজধানীর ঢাকা উত্তর সিটি করপোরেশনের আফতাবনগর গরুর হাটে গিয়ে দেখা যায়, চারদিকে সারিবদ্ধভাবে লাগানো হয়েছে বাঁশের খুঁটি। খুঁটির সঙ্গে বাঁধা বাঁশ। উঁচু-নিচু মাটি সমান করা হয়েছে বালু বা ইটের খোঁয়া দিয়ে। হাসিল টাওয়ার ও নিরাপত্তা বলয়ের জন্য ওয়াচ টাওয়ারও করা হয়েছে। আর গরু ব্যবসায়ী গরুর সেবা যত্ন নিয়েই সময় কাটাচ্ছেন।

এবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ২৩টি অস্থায়ী গরুর হাট বসবে। নির্দেশনা অনুযায়ী আগামী ৭ আগস্ট থেকে গরুর কেনা-বেচা শুরু হবে।

সরেজমিনে আফতাবনগরে দেখা যায়, দেশের দূর-দুরান্ত থেকে হাটে আসতে শুরু করেছে গরু। যারা যত আগে আসছেন, তারা তত সামনের দিকে জায়গা দখল করছেন। এরইমধ্যে আফতাবনগর হাটে সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, পাবনা, মেহেরপুর, রংপুর ও দিনাজপুর থেকে গরু এসেছে।

গরু ব্যবসায়ী ইসমাইল কুষ্টিয়া থেকে এসেছেন ১৮টি গরু নিয়ে। এর মধ্যে ১০টি বড় গরু রয়েছে, যার দাম ২ লাখ টাকার ওপরে। আর দু’টি গরু রয়েছে ৩ লাখ টাকা করে। এবার গরুর দাম বেশি হবে। কেননা গরুর খাবারের দাম বেশি। ১ বস্তা ভুসি ১ হাজার ৫০০ টাকা। খুদের ভাত, চাউলের কুড়া, খেসারির ডাল সবকিছুরই দাম বেশি। তাই গরুর দাম বেশি পড়বে। তবে দাম পাওয়া নিয়েও শঙ্কা রয়েছে।

হাটের ব্যবস্থাপনা নিয়ে সারাবাংলাকে এ ব্যবসায়ী বলেন, ‘মূল সড়ক থেকে প্রায় ৪ কিলোমিটার ভেতরে হাট। যাতায়াতের রাস্তাও সুবিধার নয়, বৃষ্টি হলে বিপদে পড়তে হবে।’

ইজারা সম্পন্ন, ঢাকায় বসবে ২৩টি অস্থায়ী পশুরহাট

পাবনা থেকে গরু নিয়ে এসেছেন দবিরুল মোল্লা। তিনি জানান, সকালে গরু নিয়ে হাটে এসেছেন। হাটে কোনো চাঁদা দিতে না হলেও, রাস্তায় কয়েক জায়গায় চাঁদা দিতে হয়েছে। এখনও হাটে কোনো ক্রেতা নেই। হাট জমতে আরও ২-৩দিন লাগবে বলেও আশা করছেন তিনি।

আফতাবনগর গরুর হাটের হাসিল আদায়কারী রবিউল বারী সারাবাংলাকে বলেন, ‘আমাদের হাটের কাজ এখনো চলছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা গরু নিয়ে আসছেন। সিটি করপোরেশন থেকে ৭ তারিখ থেকে গরু বিক্রি করার কথা বলা হয়েছে। আমরা আমাদের শেষ মুহূর্তের প্রস্তুতি নিয়ে কাজ করছি। তবে হাট জমতে আরও ৩-৪দিন লাগবে।’

কোরবানির গরু গরুর হাট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর