Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাবিতে স্নাতক ১ম বর্ষের ভর্তির আবেদন শুরু


৫ আগস্ট ২০১৯ ১৭:৪৫

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া আজ থেকে শুরু হয়েছে। আগামী ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত অনলাইনে ভর্তির আবেদন করা যাবে।

সোমবার (৫ আগস্ট) বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন।

পরে উপাচার্য জানান, এবার ২০১৯-২০ শিক্ষাবর্ষে মোট ৭১১৮টি আসন সংখ্যা রয়েছে। এর মধ্যে ক-ইউনিটে ১৭৯৫টি, খ-ইউনিটে ২৩৭৮টি, গ-ইউনিটে ১২৫০টি, ঘ-ইউনিটে ১৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। ভর্তির বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পাওয়া যাবে বলে জানিয়েছেন উপাচার্য।

এবার, বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর।

এ বছর রাষ্ট্রায়ত্ত চারটি ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংকের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৮ আগস্ট বিকেল ৪টা পর্যন্ত।

‘ক’, ‘খ’, ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ আগস্ট বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

এবারের ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিক প্রশ্নের সঙ্গে থাকছে লিখিত পরীক্ষা। নতুন নিয়মানুযায়ী এবার ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৯০ মিনিটের মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট।

এবার, ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, ‘খ’ ইউনিটের জন্য কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, ‘গ’ ইউনিটের জন্য ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াতুল ইসলাম, ‘ঘ’ ইউনিটের জন্য সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম এবং ‘চ’ ইউনিটে চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী, অধ্যাপক ড. সাদেকা হালিম, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাবি ভর্তি পরীক্ষা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর