Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বালিশ দুর্নীতিও ম্লান’, সিইসি-কমিশনারদের পদত্যাগ দাবি টিআইবি’র


৬ আগস্ট ২০১৯ ২০:০৭

ঢাকা: অনিয়ম-দুর্নীতির অভিযোগে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) সংশ্লিষ্ট নির্বাচন কমিশনারদের পদত্যাগ দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংস্থাটি বলছে, উত্থাপিত অভিযোগের সুষ্ঠু তদন্তের মাধ্যমে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। সিইসিসহ নির্বাচন কমিশনারদের এই অনিয়ম-দুর্নীতি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বহুল আলোচিত ‘বালিশ দুর্নীতি’কেও ম্লান করে দিয়েছে বলেও মন্তব্য করেছেন সংস্থাটির নির্বাহী পরিচালক।

বিজ্ঞাপন

জাতীয় সংসদ ও উপজেলা নির্বাচনের সময় প্রশিক্ষণের নামে সিইসি, চার কমিশনার ও পদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে এসব দাবি জানিয়েছে টিআইবি। মঙ্গলবার (৬ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এসব দাবি জানান।

বিবৃতিতে টিআইবি প্রধান বলেন, নির্বাচন কমিশনের সাংবিধানিক ও অন্য পদস্থ কর্মকর্তারা প্রশিক্ষণ কর্মশালায় ‘বিশেষ বক্তা’, ‘কোর্স উপদেষ্টা’ ও ‘কোর্স পরিচালক’ হিসেবে বিপুল অঙ্কের অর্থ ‘সম্মানি’ ও ‘ভাতা’ হিসেবে গ্রহণ করেছেন— গণমাধ্যমে প্রকাশিত এ সংবাদ অত্যন্ত হতাশা ও উদ্বেগজনক। এ ধরনের কার্যক্রম সম্পূর্ণ অনৈতিক ও অনভিপ্রেত। স্বাধীন বাংলাদেশের ইতিহাসে পুরো একটি কমিশনের পদস্থ প্রায় সব কর্তাব্যক্তির বিরুদ্ধে এ ধরনের অভিযোগ নজিরবিহীন।

ড. ইফতেখারুজ্জামান বলেন, এ ধরনের প্রশিক্ষণে অংশ না নিয়েই সম্পৃক্ততার নামে জনগণের করের অর্থ আদায় একদিকে রীতিমতো আইনের গুরুতর লঙ্ঘণ, অন্যদিকে ক্ষমতার অপব্যবহার ও সুস্পষ্ট দুর্নীতি। এ অনৈতিক ঘটনা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ‘বালিশ দুর্নীতি’-কেও ম্লান করে দিয়েছে।

টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, নির্বাচন কমিশনের মতো রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের পদস্থ কর্মকর্তাদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পুরো কমিশনকেই প্রশ্নবিদ্ধ করেছে। প্রতিষ্ঠানটির সাংবিধানিক মর্যাদা পুনরুদ্ধারের স্বার্থে গুরুতর অনিয়ম ও নৈতিক স্খলনের জন্য সর্বোচ্চ দায়িত্বশীল হিসেবে দায় গ্রহণ করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের অনতিবিলম্বে পদত্যাগ করা উচিত। একইসঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত, সব অভিযোগের যথাযথ তদন্ত করে অনিয়ম ও দুর্নীতির জন্য জবাবদিহিতা নিশ্চিত করা।

বিজ্ঞাপন

ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, সাম্প্রতিক বিভিন্ন নির্বাচনে নির্বাচন কমিশন যেখানে জনপ্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে, এমন সময়ে কমিশনের কর্তাব্যক্তিদের বিরুদ্ধে নৈতিক স্খলনের এ অভিযোগ কমিশনের আস্থার সংকট আরও ঘনীভূত করল। এ পর্যায়ে অভিযোগের সুষ্ঠু তদন্তের স্বার্থেই সিইসি ও কমিশনারদের অনতিবিলম্বে পদত্যাগ করতে হবে এবং তদন্তের মাধ্যমে জড়িত প্রত্যেককেই জবাবদিহিতার আওতায় এনে প্রতিষ্ঠানটির সাংবিধানিক মর্যাদা ও সুনাম পুনরুদ্ধারে সচেষ্ট হতে হবে।

টপ নিউজ টিআইবি ড. ইফতেখারুজ্জামান নির্বাচন কমিশন নির্বাচন কমিশনার পদত্যাগ পদত্যাগ দাবি প্রধান নির্বাচন কমিশনার বালিশ দুর্নীতি সিইসি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর