Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্ধারিত স্থানের বাইরে হাট বা পশু কোরবানি হলে ব্যবস্থা


৬ আগস্ট ২০১৯ ২০:২২

ঢাকা: আসছে ঈদুল আজহাকে সামনে রেখে যেখানে সেখানে পশুর হাট বসালে কিংবা ঈদের দিন যত্রতত্র পশু কোরবানি করার জন্য জায়গা তৈরি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্থানীয় সরকার বিষয়ক মন্ত্রী তাজুল ইসলাম।

তিনি বলেন, পশুর হাট বসানোর জন্য সরকার প্রতিটি সিটি করপোরেশন ও পৌরসভাসহ সবখানে স্থান নির্ধারণ করে দেবে। এর বাইরে কেউ পশুর হাট বসাতে পারবে না। পশু কোরবানির জন্যও স্থান নির্ধারিত থাকবে। এর বাইরে কেউ পশু কোরবানিও দিতে পারবে না। এর অন্যথা হলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলনকক্ষে ঈদুল আজহা উপলক্ষে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি ও দ্রুত বর্জ্য অপসারণ বিষয়ক এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।

বৈঠকে স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, ঈদে বর্জ্য ব্যবস্থাপনাও কঠোরভাবে মনিটরিং করা হবে। বর্জ্য ব্যবস্থাপনায় কেউ গাফলতি করলে তার বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

বৈঠকে এবার ঈদুল আযহায় পশু কোরবানি সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। এই তথ্য অনুযায়ী, এবার সারাদেশের সিটি করপোরেশন ও পৌরসভাগুলোতে ৯৬টি পশুর হাট বসবে। আর ২ হাজার ৯৪১টি স্থানে পশু কোরবানি করা যাবে।

এবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১৪টি হাট ও ৫২০টি কোরবানির স্থান, উত্তর সিটি করপোরেশনে ১০টি হাট ও ২৭৩টি কোরবানির স্থান, রাজশাহী সিটি করপোরেশনে ৭টি হাট ও ২১০টি কোরবানির স্থান, চট্টগ্রাম সিটি করপোরেশনে ৭টি হাট ও ৩১৪টি কোরবানির স্থান, খুলনা সিটি করপোরেশনে একটি পশুর হাট ও ১৪০টি কোরবানির স্থান, বরিশাল সিটি করপোরেশনে দুইটি হাট ও ১৪২টি কোরবানির স্থান, সিলেট সিটি করপোরেশনে একটি হাট ও ৩৪টি কোরবানির স্থান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ২১টি হাট ও ২৫৮টি কোরবানির স্থান, কুমিল্লা সিটি করপোরেশনে চারটি হাট ও ১৯০টি কোরবানির স্থান, রংপুর সিটি করপোরেশনে চারটি হাট ও ১১৭টি কোরবানির স্থান, গাজীপুর সিটি করপোরেশনে ১৮টি হাট ও ৪৮৭টি কোরবানির স্থান এবং ময়মনসিংহ সিটি করপোরেশনে সাতটি হাট ও ২৫৬টি কোরবানির স্থান অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কোরবানির স্থান তাজুল ইসলাম পশুর হাট বর্জ্য ব্যবস্থাপনা স্থানীয় সরকার মন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর